আজকের পত্রিকাআপনি দেখছেন ১৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

ওবায়দুল কাদেরের প্রশ্ন

বিএনপি লবিস্ট নিয়োগের টাকা কোথায় পায়

নিজস্ব প্রতিবেদক
| প্রথম পাতা

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগ সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য লবিস্ট নিয়োগ করেছে বিএনপি। তিনি প্রশ্ন তুলে বলেন, বিএনপি ‘যুক্তরাষ্ট্রে তদবির চালাতে লবিং ফার্ম’ ভাড়া করার টাকা কোথায় পাচ্ছে? তিনি বলেন, ‘তারা লবিং করতে চুক্তি স্বাক্ষর করেছে এটি নিয়ে আমাদের কোনো মন্তব্য নেই। তবে প্রশ্ন হল, এত টাকা তারা কোথা থেকে পায়?’

শুক্রবার সকালে আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ (একেএমএমসি) দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। কলেজের ১০ বছরপূর্তি উপলক্ষে রাজধানীর ধানমন্ডিতে নিজস্ব ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সেতুমন্ত্রী বলেন, লবিস্ট নিয়োগ করে তারা সরকারের ওপর চাপ সৃষ্টি করতে পারে; কিন্তু আমরা কোনো চাপের কাছে নতিস্বীকার করব না। বাংলাদেশ কি যুদ্ধবিধ্বস্ত দেশ? এটা কি পাকিস্তান, সিরিয়া না সুদান?
তিনি বলেন, সব আন্দোলন ব্যর্থ হয়ে এখন কমপ্লেইন করতে জাতিসংঘে গেছেন বিএনপির কয়েকজন নেতা। এতে আমাদের কোনো আপত্তি নেই; কিন্তু একটা বিষয়ে আমাদের আপত্তি আছে। ওয়াশিংটনে দুটি প্রতিষ্ঠানের সঙ্গে তারা চুক্তিবদ্ধ হয়েছে লবিংয়ের জন্য।
ওবায়দুল কাদের বলেন, একবার ২০ হাজার ডলার, আবার প্রতি মাসে ৩৫ হাজার ডলারের বিনিময়ে লবিস্ট নিয়োগ করেছে। এটি কি তারা পারেন? এর কি কোনো প্রয়োজন আছে? তিনি বলেন, আওয়ামী লীগের শিকড় দুর্বল নয়, অনেক গভীরে। আমাদের চাপ দিয়ে কোনো লাভ হবে না। বাংলাদেশের জনগণ এসব চাপ মানবে না।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. ফজলুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মো. এখলাসুর রহমান। এছাড়া আরও বক্তব্য রাখেন কলেজের চেয়ারম্যান ডা. আনোয়ার হোসেন খান, অধ্যাপক সেলিম ফরহাদ সিদ্দিকা, অধ্যাপক ডা. এহতেশামুল হক এবং মেডিকেল কলেজের প্রথম ব্যাচের ছাত্র ডা. কাজী মিলন প্রমুখ।
এর আগে মন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছেই বেলুন ও পায়রা উড়িয়ে এবং ফিতা কেটে কর্মসূচির উদ্বোধন করেন।