আজকের পত্রিকাআপনি দেখছেন ১৬-০৯-২০১৮ তারিখে পত্রিকা

শিল্প খাতে গ্যাসের দাম বাড়ছে

নিজস্ব প্রতিবেদক
| শেষ পাতা

আবাসিক ও বাণিজ্যিক সংযোগ বাদে অন্য ক্ষেত্রে গ্যাসের দাম বাড়াতে যাচ্ছে সরকার। বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, সার কারখানা ও শিল্প খাতে এ দাম বৃদ্ধি হবে। তবে এ বৃদ্ধিটা যেন ‘সহনীয় পর্যায়ে’ হয়, সেদিকে দৃষ্টি রাখতে বলা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স আয়োজিত ‘নেট মিটারিং সিস্টেম’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, বিদ্যুতের উৎপাদন ও জ্বালানি আমদানির খরচ বাড়ছে। এ কারণে মূল্য সমন্বয় করার জন্য বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়বে। তবে তা ধীরে ধীরে এবং জনগণের জন্য সহনীয় মাত্রায়। তিনি বলেন, ২০৪১ সালে বাংলাদেশে ৪০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ দরকার হবে। আর সে লক্ষ্যে কাজ করছে সরকার। নতুন যেসব পাওয়ার প্রজেক্ট হবে তার ৩৫ শতাংশ ফুয়েল এবং ৩৫ শতাংশ হবে গ্যাসভিত্তিক। তবে সরকার সোলার এনার্জির দিকে বেশি নজর দিচ্ছে। যেসব খালি জায়গা আছে বিশেষ করে কৃষি জমিÑ সেখানে এবং এয়ারপোর্ট এলাকায় সোলার এনার্জি বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এদিকে এলপিজির ব্যবহার বাড়ানো এবং এর দাম নির্ধারণের বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে জানান জ্বালানি উপদেষ্টা।

সেমিনারে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বলেন, গ্রাহক পর্যায়ে সৌর প্যানেল থেকে নেট মিটারিং পদ্ধতিতে উৎপাদিত বিদ্যুৎ কিনে তা জাতীয় গ্রিডে যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।