আজকের পত্রিকাআপনি দেখছেন ১৬-০৯-২০১৮ তারিখে পত্রিকা

বাড়ির নিচে গুপ্তধন!

আলোকিত ডেস্ক
| শেষ পাতা

এক সময় যেখানে শহর ছিল, এখন হয়তো সেখানে কোনো লোকালয়ই নেই। কোথাওবা শহরের ধ্বংসস্তূপে গড়ে উঠেছে নতুন শহর, লোকালয়। সময়ের পরিক্রমায় কত কিছুই না বদলে যায়!

আগের সময়টা কেমন ছিলÑ তা জানতে নতুন সময়ের মানুষ নিরন্তর নানা অনুসন্ধান চালিয়ে আসছে। আর এভাবে সন্ধান মেলে অতীতের নানা রহস্যময় বস্তুর। কখনও বা অনিচ্ছাকৃতভাবে আবিষ্কৃত হয় বিভিন্ন প্রতœতাত্ত্বিক বস্তু। এবার বাড়ি বানাতে গিয়ে মাটি খুঁড়ে প্রায় তিন হাজার বছর আগের স্বর্ণমুদ্রার সন্ধান পেয়েছেন ইতালির কয়েকজন নির্মাণ শ্রমিক। সন্ধান পাওয়া ৩০০ মুদ্রাই প্রায় অক্ষত অবস্থায় রয়েছে।

তারা কীভাবে এবং কোথায় পেলেন এসব স্বর্ণমুদ্রা? জানা যায়, বাড়ি বানাতে গিয়ে মাটি খোঁড়ার এক পর্যায়ে তারা একটি মাটির পাত্রের সন্ধান পান। ধাতব বস্তুর আঘাতে ভেঙে যায় ওই মাটির মাত্রটি। এরপরই আলাদিনের প্রদীপের দৈত্যের মতো বেরিয়ে আসে স্বর্ণমুদ্রা। ধারণা করা হচ্ছে, এসব স্বর্ণমুদ্রা রোমান সাম্রাজ্যকালের। ইতালির প্রতœতত্ত্ববিদরা এটাকে একটা বড় মাইলফলক বলে মনে করছেন। এর আগে কখনোই এত ভালো অবস্থায় এতগুলো স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়া যায়নি। ইতালির সংস্কৃতিমন্ত্রী মনে করেন, মাটির নিচে আরও নানা ধরনের প্রতœসামগ্রী থাকতে পারে। ধারণা করা হচ্ছে, মুদ্রাগুলো সম্রাট হোনোরিয়ানস, তৃতীয় ভোলেন্টিনিয়ান, প্রথম লিও এবং লিবিয়াস সেভেরাসের শাসনামলের। এ কারণে প্রতœতত্ত্ববিদরা মনে করেন, এগুলো ৪৭৪ খ্রিষ্টপূর্বেরও আগের। সূত্র : ডয়েচে ভেলে