আজকের পত্রিকাআপনি দেখছেন ১৭-০৯-২০১৮ তারিখে পত্রিকা

সংসদে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

বিহারিদের জন্য নির্মাণ করা হচ্ছে ৬৩২০টি ফ্ল্যাট

সংসদ প্রতিবেদক
| নগর মহানগর

বিহারিদের জন্য ৬ হাজার ৩২০টি ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। রোববার জাতীয় সংসদে সংসদ সদস্য সোহরাব উদ্দিনের (কিশোরগঞ্জ-২) এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মন্ত্রী জানান, জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রীর অভিপ্রায় মোতাবেক ঢাকার মোহাম্মদপুরে বসবাসরত বিহারিদের জন্য পর্যাপ্ত নাগরিক সুবিধাসহ ফ্ল্যাট নির্মাণ করে বাসস্থানের ব্যবস্থা করার জন্য ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় ৬ হাজার ৩২টি এবং চট্টগ্রামের হালিশহরের বি ব্লকে ২৮৮টি ফ্ল্যাট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।
তিনি বলেন, এছাড়া স্বল্প আয়ের মানুষের জন্য দেশের বিভিন্ন জেলা-উপজেলা শহরে ২৬টি প্রকল্পের আওতায় ৩০ হাজার ২২০টি প্লট উন্নয়ন করা হয়েছে এবং ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা শহরে ১৩টি ফ্ল্যাট প্রকল্পের আওতায় ৫ হাজার ৭৫৭টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। অপরদিকে চলমান ২৯টি প্লট উন্নয়ন প্রকল্পের আওতায় ২০ হাজার ৮৫৫টি প্লট এবং ২১টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্পের আওতায় ৩৩ হাজার ১৯১টি ফ্ল্যাট নির্মাণের কাজ চলমান রয়েছে। 
মন্ত্রী জানান, ঢাকায় অস্বাস্থ্যকর ও অমানবিকভাবে বসবাসরত বস্তিবাসীদের জন্য জাতীয় গৃহায়ন কতৃপক্ষ তিনটি আলাদা প্রকল্পের আওতায় (ভাড়াভিত্তিক) মোট ১১ হাজার ৮৩টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এছাড়া ঢাকার মিরপুরে আলাদা দুটি প্রকল্পে বস্তিবাসী ও স্বল্প আয়ের মানুষের জন্য সরকারি অর্থায়নে ১০ হাজার ৫৩০টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে।