আজকের পত্রিকাআপনি দেখছেন ১৮-০৯-২০১৮ তারিখে পত্রিকা

তুরস্কে শিশুদের জামাতে ফজর আদায়ে বাইসাইকেল পুরস্কার

মুজাহিদুল ইসলাম
| আলোকিত বিশ্ব

 

মসজিদের প্রতি শিশুদের ভালোবাসা গড়ে তোলার জন্য তুরস্কের কাওনিয়া রাজ্যের ‘আকশাহর’ কর্তৃপক্ষ এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে। সম্প্রতি ‘আকশাহর’ কর্তৃপক্ষ একাধারে ৪০ দিন ফজরের নামাজ আদায়কারী ৫২০ শিশুকে পুরস্কারস্বরূপ বাইসাইকেল উপহার দিয়েছে।
শিশুদের মসজিদে আসতে অভ্যস্ত করা, জামাতের সঙ্গে নামাজের গুরুত্ব বোঝানো এবং অন্তরে ভাতৃত্ববোধ ও ঐক্যের আবহ সৃষ্টি করতে শহর কর্তৃপক্ষ দারুল ইফতার সহযোগিতায় ‘এসো হে শিশু-কিশোর ফজরের নামাজে’ এক প্রকল্প গ্রহণ করে, যার অধীনে এ অভিনব উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে।
গত শুক্রবার শহরের সাংস্কৃতিক কেন্দ্রে অনুষ্ঠিত শিশুদের বাইসাইকেল বিতরণ অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন কর্মকর্তা ছাড়াও আক শহরের দায়িত্বশীল মেয়র মুহাম্মাদ আয়লিদি, মুফতি সালেহ আককয়া ও আহমাদ কারদাশ উপস্থিত হন।
অনুষ্ঠানে মিউনিসিপ্যালের প্রধান আকফায়া জানান, আগামী বছরগুলোতে তারা তাদের প্রকল্প অব্যাহত রাখার পরিকল্পনা করছেন। তিনি আরও বলেন, ‘এ প্রকল্পে হয়তো বেশ অর্থের প্রয়োজন; কিন্তু এর বড় ধরনের আত্মিক মূল্য রয়েছে। কারণ আমরা আমাদের ভবিষ্যৎ যাদের হাতে অর্পণ করব, তাদের সুন্দরভাবে গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ।’ 

 সূত্র : আলজাজিরা