আজকের পত্রিকাআপনি দেখছেন ২০-০৯-২০১৮ তারিখে পত্রিকা

পররাষ্ট্র সচিবের চুক্তিভিত্তিক নিয়োগ

সিনিয়র সচিব হলেন ছয় কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
| শেষ পাতা

জনপ্রশাসনে ছয় কর্মকর্তাকে সিনিয়র সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। এক সিনিয়র সচিবকে পরবর্তী এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া সচিব ও অতিরিক্ত সচিব পদমর্যাদার চার কর্মকর্তার দপ্তর বদল করা হয়েছে। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পদোন্নতি ও দপ্তর বদল এবং চুক্তিভিত্তিক নিয়োগের পৃথক পৃথক সরকারি আদেশ জারি করা হয়েছে। আবার পৃথক আদেশে তাদের আগের কর্মস্থলেই সিনিয়র সচিব 

হিসেবে পদায়ন করা হয়েছে। 
পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হয়েছেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এসএম গোলাম ফারুক, পরিকল্পনা বিভাগের সচিব মো. জিয়াউল ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযম। অপরদিকে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হককে তার অবসরোত্তর ছুটি বাতিল করে এক বছরের জন্য সরকারের সিনিয়র সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৮ অথবা যোগদানের তারিখ থেকে তার এ চুক্তিভিত্তিক নিয়োগ কার্যকর হবে। সরকারে এখন সিনিয়র সচিবের সংখ্যা হলেন ১১ জন। সিনিয়র সচিবদের পদমর্যাদা মন্ত্রিপরিষদ সচিব ও সচিবদের মাঝামাঝি। ২০১২ সালের ৯ জানুয়ারি মহাজোট সরকার প্রশাসনে প্রথমবারের মতো সিনিয়র সচিব নামে পদ চালু করে। 
এ দিকে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আসিফ উজ জামানকে পরিকল্পনা কমিশনের সদস্য, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান মো. আকরাম আল হোসেনকে প্রাথমিক ও গণশিক্ষা সচিব এবং অতিরিক্ত সচিব রৌনক জাহানকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব পদে নিয়োগ দেওয়া হয়েছে। জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. সামছুর রহমানকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান করা হয়েছে। এছাড়া অধ্যাপক ডা. মো. আবদুল মোহিতকে অবসরোত্তর ছুটি বাতিল করে ২ জানুয়ারি ২০১৯ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছরের জন্য জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সাইকোথেরাপি বিভাগে এবং সরকারি সংগীত কলেজের প্রদর্শক (উচ্চাঙ্গ সংগীত) পদে নিয়োজিত উর্ববী সোমের চুক্তির মেয়াদ চুক্তির ধারাবাহিকতায় ১৯ জুলাই ২০১৮ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য বৃদ্ধি করা হয়েছে।