আজকের পত্রিকাআপনি দেখছেন ২১-০৯-২০১৮ তারিখে পত্রিকা

শান্তি আলোচনা শুরু করতে মোদিকে ইমরান খানের চিঠি

কলকাতা প্রতিনিধি
| প্রথম পাতা

দুই দেশের মধ্যে ফের শান্তি আলোচনা শুরুর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এ মাসের শেষের দিকে জাতিসংঘের সাধারণ সভা শুরুর ফাঁকে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা যাতে শান্তি স্থাপনের লক্ষ্যে আলোচনায় বসতে পারেন, সে আর্জি জানিয়ে এ চিঠি লিখেছেন ইমরান খান।

পাকিস্তানে নির্বাচনে জয়ের পর ইমরান বলেছিলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে ভারত এক পা এগোলে পাকিস্তান দুই পা এগোবে। ইমরানের সেই বক্তব্যকে সম্মান জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সুবার্তা দিয়ে 

পাল্টা ইমরানকে চিঠি লিখেছিলেন। সেই চিঠির পরই ইমরানের পক্ষ থেকে এ চিঠি দেওয়া হয়েছে বলে জানা গেছে। জাতিসংঘের সাধারণ সভার ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মুহম্মদ কুরেশি আলোচনায় বসবেন কিনা তা নিয়ে কয়েক সপ্তাহ ধরে জোর জল্পনা চলছে। আগস্টে পাকিস্তানের নতুন সরকার ক্ষমতায় আসার পর ইমরান খানের চিঠিই ছিল দুই দেশের মধ্যে কার্যকর যোগাযোগ শুরুর ব্যাপারে প্রথম আনুষ্ঠানিক প্রস্তাব।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ডিসেম্বরে যে সুসংহত দ্বিপক্ষীয় আলোচনা প্রক্রিয়া শুরু হয়েছিল তা পাঠানকোট বিমানঘাঁটিতে জঙ্গি হামলার পর বন্ধ হয়ে যায়। ফের নতুন করে সেই আলোচনা শুরুর জন্য ইমরান খান চিঠিতে আর্জি জানিয়েছেন। ইমরান লিখেছেন, কাশ্মীর এবং সন্ত্রাসবাদসহ দুই দেশের মধ্যে প্রধান বিতর্কিত ইস্যুগুলো আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়ার চেষ্টা করা উচিত।