আজকের পত্রিকাআপনি দেখছেন ২৩-০৯-২০১৮ তারিখে পত্রিকা

দ্বীনি শিক্ষার বিকৃতি ঘটিয়েছে স্বার্থান্বেষী গোষ্ঠী : ধর্মমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
| নগর মহানগর

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, একটি স্বার্থান্বেষী গোষ্ঠী দ্বীনি শিক্ষার সিলেবাস ও কারিকুলামে সুকৌশলে বিকৃতি ঘটিয়েছে। দ্বীনি শিক্ষাকে প্রকৃত আলেমদের হাত থেকে কৌশলে ছিনিয়ে নিয়ে আলেম নামধারী একটি ভ্রান্ত ও তাঁবেদার শ্রেণির হাতে তুলে দেওয়া হয়েছে, যারা ইসলামকে রাষ্ট্রক্ষমতা দখলের হাতিয়ার হিসেবে গণ্য করে। শুক্রবার সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে অনুষ্ঠিত ‘বিশ্ব শান্তির অন্বেষায়Ñপ্রকৃত দ্বীনি শিক্ষা, দাওয়াত ও দ্বীনের সুরক্ষা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ধর্মমন্ত্রী আরও বলেন, ইসলামিক ফাউন্ডেশন নায়েবে রাসুল তৈরির লক্ষ্যে প্রকৃত দ্বীনি শিক্ষার কারিকুলাম প্রণয়নের প্রয়াস চালিয়ে যাচ্ছে। প্রকৃত দ্বীনি শিক্ষাব্যবস্থা ঢেলে সাজানো গেলে বাংলাদেশের আলেমরা শুধু বাংলাদেশই নয় বরং বিশ্বের প্রায় ২৫ লাখ মসজিদকে কেন্দ্র করে বিশ্বময় ইসলামের সুমহান শিক্ষা ও দাওয়াতি কার্যক্রম সম্প্রসারণে সক্ষম হবেন।
সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে আল আজহার বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. ইবরাহীম সালেহ আস সাইয়্যেদ সুলাইমান বলেন, আল আজহার বিশ্ববিদ্যালয় বাংলাদেশে দ্বীনি শিক্ষার বাস্তবায়নে যে কোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে, ইসলামিক ফাউন্ডেশন দ্বীনি শিক্ষার যে কারিকুলাম তৈরি করছে তাতে সহযোগিতা করবে। আল আজহার বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইসলামিক ফাউন্ডেশনের যোগাযোগ রক্ষার জন্য একজন প্রতিনিধি নিয়োগ করার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন তিনি। এছাড়া বাংলাদেশের শিক্ষার্থীদের যে কোনো প্রয়োজনে সহায়তা করার আশ্বাস প্রদান করেন তিনি।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. হারুন-অর-রশিদ আসকারী, পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মিজানুর রহমান, আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আবদেল ফাত্তাহ আবদেল ঘানি মোহাম্মদ ইবরাহীম, ড. ইসমাইল মোহাম্মদ আলী আবদেল রহমান প্রমুখ। সভাশেষে আল আজহার বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জুমার নামাজের খুতবা পাঠ ও ইমামতি করেন।