আজকের পত্রিকাআপনি দেখছেন ২৪-০৯-২০১৮ তারিখে পত্রিকা

কাতারের বিনিয়োগকারীদের জন্য অর্থনৈতিক জোন : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক
| অর্থ-বাণিজ্য

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, কাতারের বিনিয়োগকারীদের জন্য সরকার বিশেষ অর্থনৈতিক জোন করতে প্রস্তুত। বাংলাদেশে বিনিয়োগের জন্য দেশটির ব্যবসায়ীদের প্রতি আহ্বানও জানান তিনি।
রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়। এতে বলা হয়, কাতারের রাজধানী দোহায় রিজ কার্লটন হোটেলে ‘বাংলাদেশে সরাসরি বিনিয়োগের সুযোগ’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ফোরাম কাতার ও কাতার ফিন্যান্সিয়াল সেন্টার। সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কাতারের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে। বাংলাদেশ সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ার উদ্যোগ নিয়েছে। এর মধ্যে চালু হয়েছে ৮টি অঞ্চল। কাতারের ব্যবসায়ীদের জন্য বাংলাদেশ সরকার এক বা একাধিক বিশেষ অর্থনৈতিক অঞ্চল জোন করতেও প্রস্তুত বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশে পুঁজিবাজার, ওষুধ, জ্বালানি, টেলিযোগাযোগ, জাহাজ নির্মাণ, মানবসম্পদ  উন্নয়ন, পানি, নৌখাতে বিনিয়োগের ব্যাপক সুযোগ রয়েছে। কাতারের ব্যবসায়ীরা এ সুযোগ নিতে পারেন।
সেমিনারে কাতার বিনিয়োগ কর্তৃপক্ষের প্রধান শেখ আবদুল আজিজ আল থানি, বিডা চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।