আজকের পত্রিকাআপনি দেখছেন ২৪-০৯-২০১৮ তারিখে পত্রিকা

সিভিল সার্জন অফিসে দুর্নীতি

৫ জেলায় দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক
| শেষ পাতা

মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যগামী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার সময় বেআইনিভাবে টাকা আদায় বন্ধে বাংলাদেশের পাঁচটি জেলার সিভিল সার্জন অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগের ভিত্তিতে রোববার নোয়াখালী, কুমিল্লা, খুলনা, চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়া সিভিল সার্জন অফিসে এ অভিযান চালানো হয়।
রোববার দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আসা অভিযোগের ভিত্তিতে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী সংশ্লিষ্ট জেলায় একটি করে মোট পাঁচটি এনফোর্সমেন্ট টিম গঠন করে তাৎক্ষণিক অভিযান পরিচালনার নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে দুদক এনফোর্সমেন্ট টিমের সদস্যরা নোয়াখালী, কুমিল্লা, খুলনা, চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়া সিভিল সার্জন অফিসে অভিযান চালান।
এনফোর্সমেন্ট টিমের সদস্যরা ওইসব অফিসে উপস্থিত বিদেশগামী ব্যক্তিদের সঙ্গে কথা বলেন এবং কোনো অবস্থায়ই অনৈতিকভাবে টাকা না দেওয়ার নির্দেশ দেন। এসব অফিসে কর্মরত সিভিল সার্জনরা দুদক টিমকে আশ্বাস দেন, অনৈতিক টাকা আদায় তৎপরতা বন্ধ করা হবে এবং শ্রমিকদের বিনা হয়রানিতে স্বাস্থ্যগত ছাড়পত্র দেওয়া হবে। স্থানীয় জনসাধারণ দুদকের এ অভিযানকে স্বাগত জানান এবং দুদক এভাবে নিয়মিত পর্যবেক্ষণে নামলে এ ধরনের দুর্নীতি দূর করা সম্ভব বলে অভিমত ব্যক্ত করেন। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, রোববার সবক’টি অফিসে বিদেশগামী শতাধিক ব্যক্তি দুর্নীতিমুক্তভাবে ছাড়পত্র পেয়েছেন। অভিযানের পর দুদক এনফোর্সমেন্ট টিমের সমন্বয়ক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী সাংবাদিকদের বলেন, সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে সিভিল সার্জন অফিসকে দুর্নীতিমুক্ত রাখতে হবে। অনৈতিক টাকা লেনদেন বন্ধে প্রয়োজনে ট্র্র্যাপ অভিযান চালাবে দুদক।