আজকের পত্রিকাআপনি দেখছেন ২৫-০৯-২০১৮ তারিখে পত্রিকা

মনোনয়ন চান রাবির সাবেক ৮ ছাত্রনেতা

রিমন রহমান, রাজশাহী
| নগর মহানগর

সামনে জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে প্রবীণ নেতাদের পাশাপাশি নবীনরাও মনোনয়ন চান। নির্বাচন ঘনিয়ে আসায় আওয়ামী লীগের এসব তরুণ নেতা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে নিজেদের জনপ্রিয়তা দেখাচ্ছেন। এদের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক আট ছাত্রনেতাও রয়েছেন। এদের মধ্যে একজন বর্তমানে সংসদ সদস্য।
মাগুরা-১ আসনে এবার মনোনয়ন পাওয়ার সম্ভাবনা জোরালো ছাত্রলীগের সাবেক নেতা সাইফুজ্জামান শিখরের। তিনি রাবি ছাত্রলীগের সভাপতি ছিলেন। বেশ কিছুদিন ধরেই এ আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন শিখর। তার বাবাও আসনটিতে জনপ্রিয় সংসদ সদস্য ছিলেন। শিখর ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব হন। তিনি সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। রাবি ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুজ্জামান শিখরের কমিটির সাধারণ সম্পাদক আয়েন উদ্দিন বর্তমানে রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য। আওয়ামী লীগের দুর্দিনে রাবি ছাত্রলীগে নেতৃত্বদানের পুরস্কার হিসেবে গত নির্বাচনে দল তাকে মনোনয়ন দেয়। আসছে নির্বাচনেও তিনি মনোনয়ন চান। আয়েন উদ্দিন বলেন, ‘ছাত্রলীগের রাজনীতির মধ্য দিয়ে আমার রাজনৈতিক জীবন শুরু। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় গ্রেপ্তার হয়েছি। ছাত্রলীগ করেছি বলে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়েছে। এর ফলে দলীয় প্রধান শেখ হাসিনা আমার ওপর আস্থা রেখে মনোনয়ন দেন। নির্বাচিত হওয়ার পর এলাকায় ব্যাপক উন্নয়ন করেছি। তাই উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড আবারও মনোনয়ন দেবে বলে আমার বিশ্বাস।’
শিখর-আয়েন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ। তিনি এখন তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। রাবি ছাত্রলীগের সাবেক এ নেতা এবার মনোনয়ন চাইছেন রাজশাহী-৪ আসনে। মনোনয়ন পেতে তিনি এলাকায় নানা কর্মসূচি পালন করছেন। রাবি ছাত্রলীগের আরেক সাবেক সভাপতি আহম্মদ আলী মোল্লা নাটোর-৪ আসনে মনোনয়ন চাইছেন। চালিয়ে যাচ্ছেন প্রচার-প্রচারণা। আহম্মদ আলী মোল্লা বর্তমানে আওয়ামী লীগের উপকমিটির সহ-সম্পাদক। নাটোর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কুদ্দুস।
এবার মনোনয়ন চান রাবি ছাত্রলীগের আরেক ছাত্রনেতা অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু। তিনি রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন। এখন রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। লায়েব উদ্দিন লাভলু রাজশাহী-৬ আসন থেকে মনোনয়ন চাইছেন। এ আসনের বর্তমান সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। দিনাজপুর-১ আসনে মনোনয়ন চান সাবেক ছাত্রলীগ নেতা আবু হুসাইন বিপু। তিনি রাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক। বীরগঞ্জ পৌর আওয়ামী লীগের সদস্য বিপু স্থানীয় নেতাকর্মীদের মাঝে বেশ জনপ্রিয়। তার মনোনয়ন পাওয়ার সম্ভাবনা জোরালো। রাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি তাজমহল হীরক এখন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহ-সম্পাদক। আগামী সংসদ নির্বাচনে তিনি জয়পুরহাট-২ আসনের মনোনয়ন প্রত্যাশী হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন। হীরকের আশা, দল তাকে মনোনয়ন দিয়ে নির্বাচন করার সুযোগ দেবে। হীরক বলেন, বর্তমান সরকারের দুই মেয়াদে দেশে যে উন্নয়ন হয়েছে তা অতীতে কখনোই হয়নি। এ উন্নয়নের কথা বিবেচনা করেই দেশের মানুষ আগামীতেও আওয়ামী লীগকে রাষ্ট্রক্ষমতায় বসাবে। তাই সরকারের উন্নয়ন কর্মকা-ের অংশীদার হতে আগামী নির্বাচনে অংশ নিতে চান। মনোনয়ন পেলে তিনি সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে দেশসেবায় নিয়োজিত হবেন।
নীলফামারী-১ আসন থেকে এবার নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে চান রাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি সরকার ফারহানা আখতার সুমি। ডোমার ও ডিমলা উপজেলা নিয়ে গঠিত এ আসনের মনোনয়ন পেতে তিনি এলাকায় প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। সুমি এখন মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক। সুমি বলেন, তার এলাকা উন্নয়নবঞ্চিত। এজন্য তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়ে এলাকার উন্নয়ন করতে চান।