আজকের পত্রিকাআপনি দেখছেন ২৭-০৯-২০১৮ তারিখে পত্রিকা

চট্টগ্রাম ডিআইআইটিতে বিবিএ কোর্স ও ক্যারিয়ার

তারুণ্য প্রতিবেদক
| আলোকিত তারুণ্য

বিবিএ (অনার্স) প্রফেশনাল কোর্সটি ইংরেজি মাধ্যম হওয়ায় মাল্টিন্যাশনাল ও দেশীয় বড় কোম্পানিতে রয়েছে চাকরির সুবিধা

বিবিএ পড়ার আগ্রহের পেছনে যে কারণগুলো অন্যতম তার মধ্যে চাকরি পাওয়ার সুযোগসুবিধা একটি। বিবিএ করা শিক্ষার্থীদের ব্যাংক, বিমা, আর্থিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের হিসাব বিভাগ, নিরীক্ষা বিভাগ, ট্যাক্স, আর্থিক প্রশাসন, ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টে কাজের সুযোগ রয়েছে। এছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে, যেমনÑ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়েও রয়েছে চাকরির সুযোগ। আর স্বতন্ত্র ব্যবসা পরিচালনার সুযোগ তো আছেই। বিবিএ (অনার্স) প্রফেশনাল কোর্সটি ইংরেজি মাধ্যম হওয়ায় মাল্টিন্যাশনাল ও দেশীয় বড় কোম্পানিতে রয়েছে চাকরির সুবিধা। এছাড়া আন্তর্জাতিক মানের সিলেবাস হওয়ায় বিদেশি বিশ্ববিদ্যালয়েও ক্রেডিট ট্রান্সফার করা যায়। এ ডিগ্রি অর্জনে মোট ৪০টি কোর্স, আটটি সেমিস্টারে মোট চার বছর সময় লাগে। চারটি বিষয়ে (মেজর) ডিগ্রি করা যায়Ñ হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফিন্যান্স। 

সুবিধা : এ কোর্সটির অনুরূপ প্রফেশনাল কোর্স শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আইবিএতে হয়। আর অন্যান্য পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে বিবিএ অনার্স পড়ানো হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিবিএ কোর্স শেষে ৩ মাসব্যাপী ইন্টার্নশিপ করার সুযোগ পান শিক্ষার্থীরা। ফলে অভিজ্ঞতা নিয়েই চাকরিতে যোগদান করতে পারেন। এ কোর্সটিতে কোনো সেশন জট নেই। ব্যাংকিং ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে ব্যাপক চাহিদা থাকায় বিবিএ পাস ছাত্রছাত্রীরা বেকার থাকেন না। এ কোর্স সম্পন্ন করার পর মাত্র ১ বছরে এমবিএ করা যায়। ড্যাফোডিল ইনস্টিটিউটে মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির ব্যবস্থা চালু আছে। নিজস্ব ক্যাম্পাসে ডিআইআইটি চট্টগ্রাম শাখার শিক্ষাক্রম পরিচালিত হয়। ড্যাফোডিল ইনস্টিটিউট থেকে পাস করা শিক্ষার্থীদের ড্যাফোডিল গ্রুপে চাকরির পাশাপাশি জব বিডির মাধ্যমে দেশ-বিদেশে চাকরির ব্যবস্থা করে থাকে। ড্যাফোডিল গ্রুপে রয়েছে ১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানসহ অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান। বর্তমানে প্রায় ২ হাজার ৫০০ কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক কর্মরত আছেন।
ভর্তির যোগ্যতা : ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিবিএ প্রফেশনাল কোর্সটিতে এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম ২.৫ করে পয়েন্ট থাকতে হবে।
ফলাফল : ডিআইআইটি চট্টগ্রাম ক্যাম্পাসে রয়েছে সুযোগ্য শিক্ষকম-লী। প্রতিটি বিষয়ে স্থায়ী শিক্ষকের পাশাপাশি অস্থায়ী শিক্ষক দ্বারা ক্লাস পরিচালিত হয়। ডিআইআইটিতে কঠোর পড়াশোনার মাধ্যমে শতভাগ পাস নিশ্চিত করা হয়।
খরচ : ৪ বছর মেয়াদি এ কোর্সে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। কোর্স ফি ১ লাখ ৪৬ হাজার ৫০০ টাকা।
যোগাযোগ : ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি, ৯৪ শেখ মুজিব রোড, আগ্রাবাদ, চট্টগ্রাম। ফোন/মোবাইল : ০১৭১৩-৪৯৩২০৫, ০১৭১৩-৪৯৩১৫০।