আজকের পত্রিকাআপনি দেখছেন ২৮-০৯-২০১৮ তারিখে পত্রিকা

ইরান ইস্যুতে হুমকি

নিষেধাজ্ঞা অমান্যকারীরা কঠোর পরিণতি ভোগ করবে : ট্রাম্প

আলোকিত ডেস্ক
| আন্তর্জাতিক

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পোলিশ প্রেসিডেন্ট অ্যান্দ্রেজ দুদাকে কথা বলতে দেখা যায় ষ ওয়েবসাইট

ইরান যেন কখনই পারমাণবিক শক্তিধর দেশ হয়ে উঠতে না পারে, সে লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দেশগুলোর সমর্থন চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি কোনো দেশ ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা অমান্য করলে ‘কঠোর পরিণতি ভোগ করবে’ বলেও হুমকি দিয়েছেন তিনি। 

বুধবার নিরাপত্তা পরিষদে বৈঠকের উদ্বোধন করে ট্রাম্প সদস্য দেশগুলোকে এ হুমকি দেন। এ সময় ইরানের ‘অনিষ্টকর আচরণের’ কারণে দেশটির ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়েছে বলে যুক্তি দেখান ট্রাম্প। তিনি এ নিষেধাজ্ঞায় জাতিসংঘের সমর্থন চান। তিনি হুমকি দিয়ে বলেন, কোনো দেশ ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা মানতে ব্যর্থ হলে যুক্তরাষ্ট্রের ভয়ানক রোষানলে পড়তে হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ট্রাম্পের হুমকির সমালোচনা করেছেন। তিনি নিষেধাজ্ঞা আরোপ না করে ইরানের বিষয়ে দীর্ঘমেয়াদি কৌশলে কাজ করার পক্ষপাতী বলে জানিয়েছেন। তিনি বলেন, শুধু নিষেধাজ্ঞা দিয়ে আর নিয়ন্ত্রণ আরোপ করে দাবিয়ে রাখা নয়, বরং আমাদের সবারই একযোগে একটি দীর্ঘমেয়াদি কৌশল নেওয়া প্রয়োজন বলে আমি মনে করি। 
২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে  সরে আসার পর দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেন ট্রাম্প। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে বহুল আলোচিত ইরান পারমাণবিক চুক্তিটি হয়েছিল। এর ফলে ইরান তাদের পারমাণবিক কর্মসূচি হ্রাস করার বিনিময়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থেকে অনেকটা রেহাই পেয়েছিল। শুরু থেকেই ট্রাম্প এ চুক্তির ঘোর বিরোধিতা করে আসছিলেন। মে মাসে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে আসেন এবং ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। 
এরপর থেকে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বাগ্যুদ্ধে লিপ্ত হন ট্রাম্প। বিবিসি