আজকের পত্রিকাআপনি দেখছেন ৩০-০৯-২০১৮ তারিখে পত্রিকা

মিরসরাই ও ফেনী অর্থনৈতিক অঞ্চলের নাম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’

| অর্থ-বাণিজ্য

বেজার প্রথম গভর্নিং বোর্ড সভায় মিরসরাই অর্থনৈতিক অঞ্চল এবং চতুর্থ গভর্নিং বোর্ড সভায় ফেনী অর্থনৈতিক অঞ্চল হিসেবে গভর্নিং বোর্ড সভায় অনুমোদিত হয় এবং সর্বশেষে অর্থাৎ ৬ষ্ঠ গভর্নিং বোর্ড সভায় সীতাকু- নামে আরেকটি অর্থনৈতিক অঞ্চল অনুমোদন লাভ করে। এ তিনটি অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রাম জেলার সীতাকু- ও মিরসরাই উপজেলা এবং ফেনী জেলার সোনাগাজী উপজেলা নিয়ে প্রায় ৩০ হাজার একর জমির ওপর প্রতিষ্ঠিত।  
অন্যদিকে সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম লক্ষ্য ছিল ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত এবং সমৃদ্ধ বাংলাদেশ গঠন। বেজা জাতির জনকের এ লক্ষ্য এবং ২০৪১ সালে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে কাজ করছে। তার সম্মানে এ তিনটি অর্থনৈতিক অঞ্চলকে একত্রিত করে এর নাম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’ করার প্রস্তাব ২৮ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টে পাঠানো হয় এবং তা ১০ আগস্ট ট্রাস্ট কর্তৃক অনুমোদিত হয়। বেজা মিরসরাই অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে কাজ শুরু করে ২০১৪ সালের নভেম্বর মাস থেকে। 
এ শিল্প নগরে এরই মধ্যে প্রায় ১১৫০ একর জমির ওপর বেপজা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় বেপজাকে জমি বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া বিজিএমইকে একটি পরিকল্পিত গার্মেন্ট পার্ক নির্মাণে ৫০০ একর জমি বরাদ্দে বেজার সঙ্গে সমঝোতা স্বাক্ষর করা হয়েছে। বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে জাপানের নিপ্পন স্টিল ও সুজিত করপোরেশন, ভারতের এশিয়ান পেইন্টস, যুক্তরাজ্যের বার্জার পেইন্টস, চায়নার জিনদুন গ্রুপসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এছাড়া দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রায় ১৭.৫ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এখানে বিনিয়োগের মাধ্যমে প্রায় ৫ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। সংবাদ বিজ্ঞপ্তি