আজকের পত্রিকাআপনি দেখছেন ২৪-০৪-২০১৯ তারিখে পত্রিকা

তিন পণ্য নিয়ে মাঠে নেমেছে টিসিবি

নিজস্ব প্রতিবেদক
| অর্থ-বাণিজ্য

পবিত্র রমজান উপলক্ষে মঙ্গলবার থেকে নায্যমূল্যে তিনটি পণ্য নিয়ে মাঠে নেমেছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এর মধ্যে প্রতি লিটার সয়াবিন ৮৫ টাকা, চিনি ৪৭ এবং মসুর ডালের প্রতি কেজির দাম নির্ধারণ করা হয়েছে ৪৪ টাকা । আগামী মে মাসে পবিত্র রমজান শুরু হবে।
রাজধানী ঢাকাসহ সারা দেশে খুচরা বাজারের চেয়ে কম মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করেছে এ প্রতিষ্ঠান। সারা দেশে ট্রাকে করে ১৮৭টি স্পটে, রাজধানীতে ৩৫ স্পটে, চট্টগ্রামে ১০টি স্পটে, প্রতিটি বিভাগে পাঁচটি করে এবং প্রতিটি জেলায় একটি করে স্পটে মোট ২ হাজার ৮২৭ জন ডিলার ট্রাকে করে এসব পণ্য বিক্রি করবে। এ কর্মসূচির অধীন ২ হাজার থেকে আড়াই হাজার টন ভোজ্য তেল, ২ হাজার টন চিনি, ১ হাজার থেকে ১ হাজার ১০০ টন মসুর ডাল, ১ হাজার ৫০০ টন ছোলা এবং ১ হাজার টন খেজুর বিক্রয় করা হবে। 
অন্যান্য বছরের মতো এবারও বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যাতে না বাড়তে পারে এবং নিম্ন আয়ের লোকরদের কোনো কষ্ট না হয়, এজন্য টিসিবি রমজান মাস শুরুর আগেই খোলাবাজরে ন্যায্যমূল্যে পণ্য বিক্রয় শুরু করেছে।
রাজধানীতে টিসিবির পণ্য বিক্রির স্থান : রাজধানীতে টিসিবির পণ্য বিক্রির নির্ধারিত স্থানগুলো হলো সচিবালয় গেট, জাতীয় প্রেসক্লাব, কাপ্তান বাজার, ভিক্টোরিয়া পার্ক, সায়েন্স ল্যাবরেটরি মোড়, নিউমার্কেট-নীলক্ষেত মোড়, শ্যামলী-কল্যাণপুর, জিগাতলা মোড়, ফার্মগেট খামারবাড়ি, কলমিতলা বাজার, কচুখেত রজনীগন্ধা সুপারমার্কেট, আগারগাঁও তালতলা এবং নির্বাচন কমিশন অফিস, উত্তরায় রাজলক্ষ্মী কমপ্লেক্স, মিরপুর-১ বাজার রোড, শান্তিনগর বাজার, মালিবাগ বাজার, বাসাবো বাজার, বনশ্রীতে আইডিয়াল স্কুল, বাংলাদেশ ব্যাংক চত্বর, মহাখালী কিচেন মার্কেট, শেওড়াপাড়া বাজার, দৈনিক বাংলা মোড়, শাহজাহানপুর বাজার, ফকিরাপুল বাজার এবং আইডেল জোন, মতিঝিল বলাকা চত্বর, খিলগাঁও তালতলা বাজার, রামপুরা বাজার, মিরপুর ১০ নম্বর চত্বর, উত্তরায় আশকোনা হজ ক্যাম্প, মোহাম্মদপুর টাউন হল কিচেন মার্কেট, দিলকুশা ও মাদারটেক নন্দিপাড়া কৃষি ব্যাংক।
রাজশাহীতে টিসিবির পণ্য বিক্রি শুরু : রাজশাহী বিভাগে এবার ৩৮৬ ডিলারের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি করা হয়েছে। এর মধ্যে প্রতিটি জেলা সদরে ডিলারের সংখ্যা ২৬ জন। আর মহানগর এলাকায় রয়েছেন ৭৮ জন। এর মধ্যে কেবল পাঁচজন ডিলার ট্রাকে করে টিসিবির পণ্য বিক্রি করছেন। বাকি ৭৩ জন ডিলার মহানগরজুড়ে থাকা তাদের বিভিন্ন দোকানে টিসিবির পণ্য বিক্রি করছেন।
বুধবার রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট, গৌরহাঙ্গা রেলগেট, লক্ষ্মীপুর, ভদ্রা ও নওদাপাড়া বাজারসহ পাঁচটি পয়েন্টে পণ্য বিক্রি হয়েছে। প্রথম অবস্থায় চিনি, সয়াবিন তেল, মসুর ডাল বিক্রি করা হচ্ছে। তবে রমজানের পাঁচ দিন আগে থেকে ছোলা ও খেজুর বিক্রিও শুরু করবে টিসিবি। তখন ৬০ টাকায় ছোলা ও ১৩৫ টাকায় খেজুর কিনতে পারবেন ক্রেতারা। এবার চিনির বিক্রয় মূল্য ধরা হয়েছে ৪৭ টাকা, সয়াবিন তেল ৮৫ টাকা। আর মসুর ডাল ৪৪ টাকায় বিক্রি হচ্ছে। মহানগরের পাঁচটি পয়েন্টে একটি করে ট্রাকে পণ্যগুলো বিক্রি করা হবে।