আজকের পত্রিকাআপনি দেখছেন ১৬-০৫-২০১৯ তারিখে পত্রিকা

দাঁতের ব্যথায় হরীতকী

আলোকিত ডেস্ক
| শেষ পাতা

হরীতকী Combretaceae গোত্রের এক ধরনের পাতাঝরা গাছ।  বৈজ্ঞানিক নাম Terminalia Chebula। আমাদের দেশের সর্বত্র হরীতকী কম-বেশি পাওয়া গেলেও সবচেয়ে বেশি পাওয়া যায় চট্টগ্রাম, কক্সবাজার, পার্বত্য চট্টগ্রাম, ঢাকা ও টাঙ্গাইলের বনাঞ্চলে। হরীতকীর ফল শাঁসালো এবং একবীজী। আয়ুর্বেদ শাস্ত্রে ত্রিফলা নামে পরিচিত তিনটি ফলের একটি হরীতকী। ঔষধি গুণে ভরপুর হরীতকীর স্বাদ তিতা হলেও এটি ট্যানিন, অ্যামাইনো এসিড, ফ্রুকটোজ ও বিটা সাইটোস্টেবল সমৃদ্ধ। নানা গুণের কারণে এর প্রাকৃতিক প্রতিষেধক হিসেবে পরিচিতি আছে। দাঁতের ব্যথাসহ নানা রোগে হরীতকী ব্যবহার হয়। 
অ্যালার্জি দূর করতে হরীতকী বিশেষ উপকারী। হরীতকী পানির মধ্যে ফুটিয়ে সেই পানিটা দু’বার দিনে নিয়মিত খেলে অ্যালার্জি কমে যাবে। যদি ঠা-ার কারণে গলাব্যথা হয় বা মুখ ফুলে যায় তাহলে হরীতকী পানিতে ফুটিয়ে সেই পানি দিয়ে গড়গড়া করলে আরাম পাওয়া যায়।
দাঁতে ব্যথা হলে হরীতকী গুঁড়ো লাগালে ব্যথা দূর হবে। চুল ও চেহারার সৌন্দর্য বজায় রাখতে হরীতকীর জুড়ি নেই। এর গুঁড়ো নারকেলের সঙ্গে ফুটিয়ে মাথায় লাগালে চুলের উজ্জ্বল্য বাড়বে। অন্যদিকে হরীতকীর গুঁড়ো পানির মধ্যে মিশিয়ে খেলে ত্বকের চমক বাড়বে। এসিডিটি দূর হবে। এ ছাড়া কোষ্ঠকাঠিন্য দূর করে হরীতকী। রাতে শোয়ার আগে অল্প বিটনুনের সঙ্গে ১ থেকে ২ গ্রাম লবঙ্গ অথবা দারুচিনির সঙ্গে হরীতকীর গুঁড়ো মিশিয়ে খেলে পেট পরিষ্কার হয়। সূত্র : ওয়েবসাইট