আজকের পত্রিকাআপনি দেখছেন ১৩-০৬-২০১৯ তারিখে পত্রিকা

আট কার্যদিবস পর সূচকের পতন

নিজস্ব প্রতিবেদক
| অর্থ-বাণিজ্য

টানা আট কার্যদিবস পর সূচকের পতন হয়েছে দেশের দুই পুঁজিবাজারে। বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবস লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬ পয়েন্ট। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩০ পয়েন্ট। এবং ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সাপ্তাহিক ছুটি ও পবিত্র ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে ৯ দিন বন্ধ থাকার পর গেল রোববার ছিল এর প্রথম কার্যদিবস। সেই হিসাবে ঈদের ছুটির পর ওই দিন উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান হয়। এর আগে ২৬ মে থেকে শেয়ারবাজারে উত্থান অব্যাহত ছিল। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৬৯ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়া সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯১৭ পয়েন্টে।
ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২২ কোটি ৬৩ লাখ ৯৩ হাজার টাকার, যা গেল কার্যদিবস থেকে ৫৬ কোটি টাকা কম। গেল কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৫৭৮ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার টাকা। ডিএসইতে ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৩ শতাংশ বা ১১৬টির, কমেছে ৫৬ শতাংশ বা ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ শতাংশ বা ৩৮টির। 
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৪২ পয়েন্টে।