আজকের পত্রিকাআপনি দেখছেন ১৩-০৬-২০১৯ তারিখে পত্রিকা

শালিখা ও মধুখালীতে ঐতিহ্যবাহী গঙ্গাস্নান উৎসব

আলোকিত ডেস্ক
| দেশ

ফরিদপুরের মধুখালীতে সনাতন ধর্মাবলম্বীদের বুধবার গড়াই নদীতে গঙ্গাস্নান- আলোকিত বাংলাদেশ

মাগুরার শালিখা উপজেলার চুকিনগর-টিলাঘাটে ও ফরিদপুরের মধুখালীর গড়াই নদীতে বুধবার সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী গঙ্গাস্নান উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর
শালিখা : মাগুরার শালিখা উপজেলার চুকিনগর-টিলাঘাটে বুধবার ঐতিহ্যবাহী গঙ্গাস্নান উৎসব ও গঙ্গা পূজা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে সারা দিন ছিল লাখো মানুষের উপচেপড়া ভিড়। জামাইষষ্ঠীর পরবর্তী দশহরা তিথিযোগে পবিত্র গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়।সনাতন মতে, কলি যুগের মানুষের পাপ মোচনের উৎকৃষ্ট ধর্মীয় কৃষ্টি এ গঙ্গাস্নান। এদিন ভোর ৪টা থেকে শুরু করে সন্ধ্যা পর্যন্ত চলে মা গঙ্গার পূজা, স্নান ও মেলা। সরেজমিন গিয়ে দেখা গেছে, দূরদূরান্ত থেকে আসা দর্শনার্থীরা ফুল, বেলপাতা, লবণ, চিনি, ডাব, গাব ইত্যাদি হাতে নিয়ে জলে নামছেন স্নান করতে। এ সময় তারা পাপ মোচন, শারীরিক সুস্থতা, সাংসারিক শান্তি ও উন্নতি এবং নানারকম রোগমুক্তি কামনা করেন। যশোরের ঝিকরগাছা থেকে আসা এক দর্শনার্থী বলেন, শুনেছি পশ্চিমবঙ্গের নবদ্বীপ ধাম আর এ টিলাঘাটের ধাম মা গঙ্গার আদিধাম। অতি প্রাচীনকালের এই তিথির এক রাতে এ দুই জায়গাতেই স্বয়ং দেবতারাই পুণ্যস্থান বলে জাগ্রত ও প্রচার করতে চেয়েছিলেন। কিন্তু কোনো কারণে এখানকার কাজটি শেষ হওয়ার আগেই রাত ভোর হয়ে গিয়েছিল। তাই দৃশ্যত এখানে পূর্ণ তীর্থস্থান হয়নি। তবে এটাও নবদ্বীপের মতোই পূর্ণ তীর্থস্থান।
মধুখালী : ফরিদপুরের মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের জাননগর গ্রামে দশহরা গঙ্গা¯œান কমিটির আয়োজনে দশহরা পুণ্যতিথিতে গড়াই নদীতে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গা¯œান অনুষ্ঠিত হয়েছে। পাপ মোচনের আশায় বিভিন্ন বয়সের নারী-পুরুষ এ তিথিতে গঙ্গা¯œানে আসেন। 
আগতদের সঙ্গে কথা বলে জানা গেছে, পুণ্য¯œানার্থীরা ফরিদপুর, রাজবাড়ী ও মাগুরার বিভিন্ন উপজেলা থেকে এসেছেন। শত শত নারী-পুরুষ পাপ মোচনের আশায় পানিতে ডাব ভাসিয়ে গঙ্গাদেবীর কাছে মনবাসনা পূর্ণ হওয়ার প্রার্থনা করেন। 
গঙ্গা¯œানার্থীরা ¯œান শেষে গঙ্গাদেবীকে খুশি করতে ¯œানঘাটে স্থাপিত গঙ্গাদেবীর চরনে অর্চনা নিবেদন করেন।