আজকের পত্রিকাআপনি দেখছেন ১৬-০৬-২০১৯ তারিখে পত্রিকা

আইডিইবির প্রতিক্রিয়া

প্রস্তাবিত বাজেট সময়োপযোগী ও গণমুখী

নিজস্ব প্রতিবেদক
| অর্থ-বাণিজ্য

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেটকে সাহসী, সময়োপযোগী ও গণমুখী বলে মনে করে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)। শনিবার আইডিইবির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক মো. শামসুর রহমানের যৌথ স্বাক্ষরিত বিবৃতিতে এ কথা বলা হয়।
এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দারিদ্র্য বিমোচন, সামাজিক নিরাপত্তা বলয় সৃষ্টি, মানবসম্পদ ও অবকাঠামোগত উন্নয়ন, জাতীয় প্রবৃদ্ধির হার ৮ শতাংশের ওপর অর্জন, মূল্যস্ফীতি ৫.৫ হারের মধ্যে রাখাসহ গ্রামীণ অর্থনীতি চাঙ্গা রাখার প্রত্যয়ে বাজেটে আয়-ব্যয় যেভাবে প্রতিফলিত হয়েছে, সেই অভীষ্ট লক্ষ্য অর্জিত হবে।
তবে, সামগ্রিক শিক্ষাখাতে বাজেটের অর্থ বরাদ্দকে ইতিবাচক হিসেবে দেখা হলেও মানবসম্পদ উন্নয়নে কারিগরি ও মাদ্রাসা শিক্ষাখাতে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বরাদ্দকে অপ্রতুল। সামগ্রিক শিক্ষা বাজেটে ৬১ হাজার ১১৮ কোটি টাকা বরাদ্দ দেওয়া হলেও কারিগরি ও মাদ্রাসা শিক্ষাখাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ৭ হাজার ৪৫৪ কোটি টাকা, যা মোট বাজেটের ১.৫ শতাংশ এবং শিক্ষা বাজেটের ১২ শতাংশ। সরকার মানবসম্পদ উন্নয়নে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে যে মহাপরিকল্পনা নিয়েছে, বাজেটে তার প্রতিফলন ঘটেনি।