আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৭-২০১৯ তারিখে পত্রিকা

‘৩০ হাজার শিশুযোদ্ধা নিয়োগ দিয়েছে হুথিরা’

আলোকিত ডেস্ক
| আন্তর্জাতিক

ইয়েমেনে যুদ্ধের শুরু থেকে এখন পর্যন্ত হুথি বিদ্রোহীরা ৩০ হাজারেরও বেশি শিশুকে যুদ্ধে নিয়োগ দিয়েছে বলে দাবি করেছেন দেশটির মানবাধিকার মন্ত্রী মোহাম্মদ আস্কর। 

তিনি বলেন, শিশুদের স্কুলের বদলে যুদ্ধে যেতে বাধ্য করা হচ্ছে। কোনোরকম প্রশিক্ষণ ছাড়াই তাদের যুদ্ধক্ষেত্রে পাঠাচ্ছে হুথিরা। এসব শিশুকে ‘টাইম বোমার’ মতো ব্যবহার করা হচ্ছে বলে মন্তব্য করেন ইয়েমেনি মন্ত্রী। 
তিনি আরও দাবি করেন, হুথিদের লুটপাটের কারণে ২১ জুন থেকে বিশ্ব খাদ্য কর্মসূচির মানবিক সহায়তা সাময়িক বন্ধ রাখা হয়েছে। হুথিরা এ সহায়তা সামরিক উদ্দেশে ব্যয় করে বলে অভিযোগ করেন তিনি। আসগর জানান, এ সহায়তা বন্ধ হয়ে যাওয়ায় ৮ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হবে। ২০১৪ সালে রাজধানী সানা দখল করে নেয় হুথিরা। তারা সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আবদুরাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করার পর থেকে দেশটিতে বড় ধরনের সহিংসতার সূত্রপাত হয়। ২০১৫ সালে হাদির সমর্থনে ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। সৌদি জোটের বিমান হামলায় দেশটির বহু মানুষ হতাহত হয়েছেন। ভেঙে পড়েছে স্কুল-কলেজ, হাসপাতাল, রাস্তাঘাটসহ নানা অবকাঠামো। কয়েক বছর ধরে চলা যুদ্ধ সংঘাতে গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছে ইয়েমেন। বিশেষ করে হাজারও শিশু চরম অপুষ্টিতে ভুগছে। খবর  মিডল ইস্ট মনিটরের।