আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৭-২০১৯ তারিখে পত্রিকা

সূচকের পতন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক
| অর্থ-বাণিজ্য

অব্যাহত রয়েছে পুঁজিবাজারের সূচকের পতন। টানা ৫ কার্যদিবসে ধারাবাহিক পতনে বৃহস্পতিবার পর্যন্ত দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৫৮ দশমিক ৪৯ পয়েন্ট। এদিকে শুধু বৃহস্পতিবারই ডিএসইএক্স কমেছে ৮ দশমিক ৩২ পয়েন্ট। এদিন ডিএসইতে ৩৫১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ২৯ দশমিক ৮৩ পয়েন্ট। এদিন সিএসইতে ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসইর বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ২১৯টির এবং দর অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১৩ কোটি ৬৩ লাখ ৬৫ হাজার ১৫৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এ সময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮ দশমিক ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২২২ পয়েন্টে। অপরদিকে শরিয়াহ সূচক ৩ দশমিক ৬৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৩ দশমিক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ১৯৪ ও ১ হাজার ৮৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএসইতে ৩৫১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৮ কোটি ৮৮ লাখ টাকার।
দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল ফেডারেল ইন্স্যুরেন্স, কোম্পানিটির ১০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।