আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৭-২০১৯ তারিখে পত্রিকা

মন্ত্রিপরিষদ বিভাগের এপিএ চুক্তি কাল

নিজস্ব প্রতিবেদক
| নগর মহানগর

ষষ্ঠবারের মতো মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) করতে যাচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫১ মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে এপিএ চুক্তি হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে উপস্থিত থাকবেন। বুধবার সচিবালয়ে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান এ তথ্য জানান। সরকারি কাজে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের সদ্ব্যবহার এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নে ২০১৪-১৫ অর্থবছর থেকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করা হচ্ছে।

আগামী এক বছর মন্ত্রণালয় ও বিভাগগুলো কী কাজ করবে সেই কাজের একটি অঙ্গীকারনামা হচ্ছে এপিএ বা বার্ষিক কর্মসম্পাদক চুক্তি। সেই অঙ্গীকারনামাটি শনিবার স্বাক্ষরিত হবে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর প্রতিনিধি হিসেবে সিনিয়র সচিব ও সচিবরা সই করবেন। সিনিয়র সচিব ও সচিবরা চুক্তি সইয়ের পর তা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
শেখ মুজিবুর রহমান বলেন, সরকারের ঘোষিত নীতি ও পরিকল্পিত কর্মসূচির যথাযথ বাস্তবায়নের মাধ্যমে ঈপ্সিত লক্ষ্য অর্জন নিশ্চিতের জন্য প্রধানমন্ত্রীর পক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে ২০১৪-১৫ অর্থবছর থেকে সব মন্ত্রণালয় বা বিভাগের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হয়ে আসছে।