আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৭-২০১৯ তারিখে পত্রিকা

আন্দোলনের ছয় দিন

বিক্ষোভে অচল চট্টগ্রাম নার্সিং কলেজ

চট্টগ্রাম ব্যুরো
| শেষ পাতা

শিক্ষার্থীদের দাবির মুখে কার্যত অচল হয়ে পড়েছে চট্টগ্রাম নার্সিং কলেজের শিক্ষা কার্যক্রম। ক্লাস-পরীক্ষা বর্জন ও ক্লিনিক্যাল প্র্যাকটিস বন্ধ রেখে টানা ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। 

শনিবার থেকে চলা এ চার দফার আন্দোলন বৃহস্পতিবার বিক্ষোভ মিছিলে রূপ নেয়। বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট স্টুডেন্ট নার্সেস অ্যাসোসিয়েশনের (বিবিজিএসএনএ) উদ্যোগে আন্দোলনে বৃষ্টি উপেক্ষা করেও শিক্ষার্থীরা অংশ নিয়েছেন। বৃহস্পতিবার বৃষ্টি মাথায় নিয়ে কর্মসূচিতে দাবির পক্ষে স্লোগান দেন তারা। মিছিল-পরবর্তী সমাবেশে নার্সিং পড়–য়াদের সংগঠন স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি সাব্বির আহমেদ খান, সাধারণ সম্পাদক মো. মামুনুর রশীদসহ কয়েক শিক্ষার্থী বক্তব্য দেন। 
এ সময় স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি সাব্বির আহমেদ খান বলেন, চার দফা দাবি আদায়ে বৃহস্পতিবার কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। কলেজের সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে। তবে ষষ্ঠ দিনেও দাবির বিষয়ে কোনো সাড়া মেলেনি। 
তিনি আরও জানান, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। যতদিন না দাবি আদায় হবে ততদিন পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন শিক্ষার্থীরা। আমাদের দাবি আদায় না হলে পরবর্তী সময় কঠোর আন্দোলনের কর্মসূচির পদক্ষেপ নেওয়া হবে। 
এর আগে শনিবার থেকে নার্সিং পেশায় স্বতন্ত্র ক্যাডার সার্ভিস (বিসিএস) চালু, ইন্টার্ন ভাতা ৬ হাজার থেকে ২০ হাজার টাকায় উন্নীত করা, নার্সিং কলেজকে পূর্ণাঙ্গ কলেজে রূপান্তর এবং পুরোনো পাঠদান পদ্ধতি বহাল রাখার দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। 
এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম নার্সিং কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) বাসন্তী রায় বলেন, আন্দোলনের কারণে ছয় দিন ধরে স্থবির হয়ে পড়েছে নার্সিং কলেজ, যার ফলে তাদেরই একাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে।