আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৭-২০১৯ তারিখে পত্রিকা

ম্যাজিস্ট্রেটদের ফৌজদারি ক্ষমতা দেওয়ার অধিকার চান ডিসিরা

আমিরুল ইসলাম
| প্রথম পাতা

ডিসিদের প্রস্তাবে আরও আছে

- ইউএনও ও ম্যাজিস্ট্রেটদের জন্য ঝুঁকি ভাতা

- কল্যাণ ভাতা ও যৌথ বিমার অর্থ বৃদ্ধি

- ক্যাডার কর্মকর্তাদের জন্য বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপন

- জনপ্রশাসন ব্যাংক চালু

 

ডিসিরা যাতে জেলা পর্যায়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ফৌজদারি কার্যবিধির আওতায় বিচারিক ক্ষমতা প্রদান করতে পারেন, তার জন্য আইন সংশোধন করার প্রস্তাব করেছেন ডিসিরা। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের জন্য ঝুঁকি ভাতার দাবি করা হয়েছে। প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জন্য জনপ্রশাসন নামে একটি স্বতন্ত্র ব্যাংক প্রতিষ্ঠানের প্রস্তাব করেছেন তারা। এছাড়া সরকারি কর্মকর্তাদের জন্য একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবও করেছেন ডিসিরা। সরকারি কর্মচারীদের কর্মরত অথবা অবসরের পর মৃত্যুতে উত্তরাধিকারীকে যৌথ বিমার এককালীন ৩ লাখ এবং ৫ হাজার টাকা মাসিক কল্যাণ ভাতা হিসেবে প্রদান করার প্রস্তাব করেছেন ডিসিরা। 

রোববার থেকে শুরু হওয়া জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে এসব উত্থাপন করা হবে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিতব্য এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাঁচ দিনের এ সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিব এবং ভারপ্রাপ্ত সচিবদের কাছ থেকে প্রয়োজনীয় দিকনির্দেশনা নেবেন মাঠ প্রশাসনের কর্মকর্তারা। এছাড়া রাষ্ট্রপতির সঙ্গে বরাবরের মতোই সৌজন্য সাক্ষাৎ এবং প্রয়োজনীয় নির্দেশনা নেবেন তারা। নতুন করে প্রধান বিচারপতির কাছ থেকে নির্দেশনা নেবেন ডিসিরা। এছাড়া তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও বৈঠক হবে ডিসিদের। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ক্ষমতা প্রদানের ফৌজদারি কার্যবিধির ৯৮, ১০৮, ১১০, ১৪৪, ১৪৫ ও ১৪৭ ধারা সংশোধন করা হবে। বর্তমানে এ ক্ষমতা সরকার ম্যাজিস্ট্রেটদের দিয়ে থাকেন। কোনো কর্মকর্তা বদলি হলে ক্ষমতা প্রদানে অনাকাক্সিক্ষত বিলম্ব ঘটে। কার্যবিধিতে সংশোধন করে তা সরকারের পাশাপাশি ডিসিও যাতে দিতে পারেন, সেই ধারা যুক্ত করা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ঝুঁকিভাতা প্রদান করা হবে। কারণ, তারা তাদের অধিক্ষেত্রে সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা, মোবাইল কোর্ট পরিচালনা এবং উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন। সেই ক্ষেত্রে তাদের জন্য ঝুঁকিভাতা প্রবর্তন করার প্রস্তাব দেওয়া হয়েছে। প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের আর্থিক কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এবং আর্থিক নিরাপত্তা বাড়াতে তাদের জন্য একটি স্বতন্ত্র জনপ্রশাসন ব্যাংক প্রতিষ্ঠান প্রস্তাব করেছেন ডিসিরা। তারা একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব করেছেন। সিঙ্গাপুরের আদলে অর্থাৎ সিভিল সার্ভিস কলেজ সিঙ্গাপুরের আদলে বিশ্ববিদ্যালয়টি গঠন করার প্রস্তাব করা হয়েছে। এতে পাবলিক পলিসি, অর্থনীতি, ফাইন্যান্স, সুশাসন, সোশ্যাল পলিসি ইত্যাদি বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ ও গবেষণার সুযোগ থাকবে। সরকারি কর্মচারীরা বর্তমানে কর্মরত অথবা অবসরের পর মারা গেলে তাদের উত্তরাধিকারীকে যৌথ বিমার এককালীন ১ লাখ টাকা এবং ১৫ বছর প্রতি মাসে ১ হাজার টাকা করে কল্যাণ ভাতা দেওয়া হয়। ডিসিরা এ যৌথ বিমার ১ লাখ টাকার স্থলে ৩ লাখ টাকা এবং মাসিক ১ হাজার টাকা কল্যাণ ভাতার পরিবর্তে ৫ হাজার টাকা প্রদানের প্রস্তাব করেছেন।
ডিসি অফিসের সার্বিক নিরাপত্তা, মোবাইল কোর্ট পরিচালনা এবং সার্কিট হাউসের নিরাপত্তার জন্য ডিসির অধীনে একটি বিশেষায়িত সার্বক্ষণিক পুলিশ ফোর্স দাবি করেছেন ডিসিরা। ডিসিদের যুক্তি হলোÑ জেলার উন্নয়ন সমন্বয় সভা, আইনশৃঙ্খলা সভাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয় ডিসি অফিসে। প্রতিদিন দেশি-বিদেশি ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিদেশি প্রতিনিধিরা ডিসিদের সঙ্গে সাক্ষাতে আসেন। তাদের নিরাপত্তা জোরদার করা জরুরি। মোবাইল কোর্ট পরিচালনায় সব সময় পুলিশ ফোর্স পাওয়া যায় না। কারণ পুলিশ ফোর্সের সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষায় ব্যস্ত থাকেন। ডিসির অধীনে পুলিশ ফোর্স থাকলে যে কোনো সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটরা যে কোনো অপরাধ দমণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পারবেন। এছাড়া ডিসিরা লিখেছেন, জেলা প্রশাসক কার্যালয়ে অবস্থিত বিচারিক আদালতগুলোর সার্বিক নিরাপত্তা রক্ষাসহ আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে ডিসির অধীনে একটি বিশেষায়িত পুলিশ ফোর্স রাখা জরুরি। 
জেলা প্রশাসকদের গাড়ির জ্বালানি তেলের সিলিং তুলে দেওয়ার প্রস্তাব করেছেন ডিসিরা। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ডিসিদের দায়িত্ব বেড়েছে। এছাড়া ভিভিআইপি কিংবা ভিআইপিদের যাতায়াতে অনেক বেশি প্রটেকশন দরকার হয় এবং জ্বালানি খরচ হচ্ছে। অতএব, ডিসিদের জ্বালানি তেলের সিলিং বাড়াতে হবে। জেলা প্রশাসকের কার্যালয়ে বাবুর্চির পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। কারণ, ডিসিদের অনেক সময় আপ্যায়নের আয়োজন হয়। ডিসির বাসভবনে কোনো বাবুর্চি না থাকায় সমস্যা হয়। আগ্নেয়াস্ত্র লাইসেন্স বই যুগোপযোগী করার প্রস্তাব করেছেন ডিসিরা। ব্রিটিশ আমলে যে ধরনের বইয়ের প্রচলন ছিল, এখন তা বহাল আছে। পুরোনো পদ্ধতির বই ৪ থেকে ৫ বছরের মধ্যে নষ্ট হয়ে যায়। ডিসিরা লিখেছেন পাসপোর্ট আকারের বই হলে বই নষ্ট হবে না। নতুন করে বই করা হলে এক পৃষ্ঠায় নবায়ন এবং অপর পৃষ্ঠায় পুলিশি প্রতিবেদন, গুলি ক্রয় ও খরচের হিসাব লেখা থাকবে। এছাড়া প্রতিটি বইয়ে এবং পাতায় নিরাপত্তা প্রতীকসহ ক্রমিক নম্বর লেখা থাকলে লাইসেন্স জাল হওয়ার সুযোগ থাকবে না।
বিসিএস প্রশাসন একাডেমির পাঁচ মাসব্যাপী চলা আইন ও প্রশাসন বিষয়ক প্রশিক্ষণের সময় তিন মাস বাড়িয়ে আট মাস করে প্রশিক্ষণ শেষে একটি ডিপ্লোমা ডিগ্রি প্রদানের প্রস্তাব করেছেন ডিসিরা। এতে কর্মকর্তাদের কর্মদক্ষতা বাড়বে বলে মনে করছেন তারা। যেসব সরকারি কর্মজীবী নারী কম বয়সি শিশুসন্তান নিয়ে চাকরিতে যোগদান করেন, তাদের শিশুসন্তানের বয়স ছয় মাস হওয়া পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি প্রদানের প্রস্তাব করেছেন ডিসিরা। তাদের মানবিক কারণে এ সুযোগ প্রদান জরুরি বলে মনে করেন তারা। মোবাইল কোর্টের জব্দ করা মালামাল রাখা, সংরক্ষণ, পরিবহনের জন্য অর্থ বরাদ্দ দরকার। এছাড়া জব্দকৃত মালামাল আনা-নেওয়ার জন্য শ্রমিকের মজুরি বরাদ্দ দেওয়ার প্রস্তাব করেছেন। ক্যাডার কর্মকর্তাদের অন্যান্য প্রশিক্ষণের সঙ্গে প্রকল্প ব্যবস্থাপনা প্রশিক্ষণ অন্তর্ভুক্ত করার প্রস্তাব করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মোবাইল কোর্ট পরিচালনার সুবিধার্থে স্থায়ী বেঞ্চ সহকারীর পদ সৃষ্টির প্রস্তাব করা হয়েছে। এতে করে মোবাইল কোর্ট সংক্রান্ত সাংগঠনিক কাঠামো শক্তিশালী হবে। 
মাদকবিরোধী অভিযান পরিচালনার সুবিধার্থে নতুন করে প্রণীত মাদক নিয়ন্ত্রণ আইন ২০১৮ মোবাইল কোর্ট আইনে তফসিলভুক্ত করার প্রস্তাব করেছেন তারা।