আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৯-২০১৯ তারিখে পত্রিকা

টাকার ওপর লেখা, সিল স্ট্যাপলিং নয়

নিজস্ব প্রতিবেদক
| অর্থ-বাণিজ্য

বাজারে প্রচলিত বিভিন্ন মানের নতুন ও পুনঃ প্রচলনযোগ্য ব্যাংক নোটের ওপর লেখালেখি ও সিল মারা যাবে না বলে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের কারেন্সি বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাজারে প্রচলিত বাংলাদেশি ব্যাংক নোটের ওপর সংখ্যা লিখন, সিল, স্বাক্ষর প্রদান ও বারবার স্ট্যাপলিং করার কারণে নোটসমূহ অপেক্ষাকৃত কম সময়ে অপ্রচলনযোগ্য হয়ে যাচ্ছে। এ কার্যক্রমে ব্যাংকগুলোইকে বেশি দায়ী করেছেন বাংলাদেশ ব্যাংক। বলা হয়, টাকার ওপর লাল, নীল, কালো বিভিন্ন কালিতে সংখ্যা লেখন বৃদ্ধি পাচ্ছে এবং এ লেখালেখিতে ব্যাংকারদের ভূমিকাই মুখ্য। বিশেষ করে সব মূল্যমানের প্রচলনযোগ্য নোট প্যাকেট করতে সিল মারা একটি অভ্যাসে পরিণত হয়েছে। ফলে অল্প সময়ের মধ্যে নোটগুলো ময়লা ও অচল হয়ে পড়ছে। এছাড়া একই নোটে একাধিকবার স্ট্যাপলিংয়ের কারণে নোটের স্থায়িত্ব কমে যাচ্ছে। এ কার্যক্রম বাংলাদেশ ব্যাংকের ক্লিন নোট পলিসি ও নোট ব্যবস্থাপনা কৌশলের সঙ্গে সংগতিপূর্ণ নয় বলে উল্লেখ করা হয়।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়েছে, ১ হাজার টাকা মূল্যমানের নোট ছাড়া অন্য কোনো মূল্যমানের নতুন অথবা পুরোনো নোটের প্যাকেট স্ট্যাপলিং করা যাবে না।