আজকের পত্রিকাআপনি দেখছেন ১২-০৯-২০১৯ তারিখে পত্রিকা

রোনালদোর ৪

স্পোর্টস ডেস্ক
| খেলা

রোনালদো ম্যাচের শুরুতেই এগিয়ে নেন দলকে। তার গোলক্ষুধা থেমে থাকেনি সেখানেই। খেলার ৬১ থেকে ৭৬ অর্থাৎ ১৫ মিনিটের মধ্যে জালের ঠিকানা খুঁজে পান আরও তিনবার। ইউরো বাছাইয়ে দারুণ ছন্দে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তার হ্যাটট্রিকসহ চার গোলে লিথুনিয়াকে ৫-১ গোলে বিধ্বস্ত করেছে পর্তুগাল।
মঙ্গলবার রাতে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে পর্তুগিজরা। ‘বি’ গ্রুপের ম্যাচে লিথুয়ানিয়ার মাঠে তারা জিতেছে বড় ব্যবধানে। ৩৪ বছর বয়সি জুভেন্টাস তারকা রোনালদো একাই লক্ষ্যভেদ করেন চারবার। বাকি গোলটি আসে উইলিয়াম কারভালহোর পা থেকে।


৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমান ইউরো ও নেশন্স লিগ চ্যাম্পিয়ন পর্তুগাল। বাছাইয়ের প্রথম দুটি লড়াইয়ে ড্র করেছিল তারা। ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ইউক্রেন।
জাতীয় দলের জার্সিতে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদোর গোলসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩টিতে। পর্তুগালের হয়ে এটি তার অষ্টম হ্যাটট্রিক। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করা ফুটবলারদের তালিকায় সিআর সেভেনের সামনে আছেন কেবল একজনই, ইরানের আলি দাই (১০৯টি)। পর্তুগালের গোল উৎসবের রাতে রেকর্ডের মালিকও হয়েছেন রোনালদো। ২৫ গোল নিয়ে ইউরোর বাছাইপর্বের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা তিনি। এতদিন এ কীর্তি ছিল আয়ারল্যান্ডের সাবেক স্ট্রাইকার রবি কিনের (২৩টি)।
অন্যদিকে ইউরো বাছাই পর্বে একের পর এক গোলবন্যার ম্যাচ উপহার দিয়েই যাচ্ছে ইংল্যান্ড। চার ম্যাচে তারা করেছে ১৯ গোল। এর মধ্যে তিন ম্যাচে সমান ৫টি করে। বুলগেরিয়ার বিপক্ষে করেছে শুধু ৪ গোল। সর্বশেষ মঙ্গলবার রাতে কসোভোর জালেও ৫ বার বল জড়িয়েছে ইংলিশ ফরোয়ার্ডরা। কিন্তু ৫ গোল করলে কি হবে, উল্টো ৩টি গোল হজম করতে হয়েছে তাদের। শেষ পর্যন্ত সাউদাম্পটনে ৮ গোলের রুদ্ধশ্বাস ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়ল হ্যারি কেনরা।
সাউদাম্পটনের সেন্ট ম্যারি’স স্টেডিয়ামে এই ম্যাচ জিতে, চার ম্যাচের সবকটিতে জিতে ‘এ’ গ্রুপে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ইংল্যান্ড। এই চার ম্যাচে মোট ১৯ গোল করে সাউথগেটের ছেলেরা। ইংল্যান্ডের ফরোয়ার্ড লাইন বিশ্বমানের হলেও রক্ষণ অত্যন্ত নিম্নমানের। যে কারণে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধেও তিন গোল হজম করতে হলো গ্যারেথ সাউথগেটের শিষ্যদের।