আজকের পত্রিকাআপনি দেখছেন ১১-১০-২০১৯ তারিখে পত্রিকা

নাটকীয় জয়ে সিরিজে ফিরল ‘এ’ দল

স্পোর্টস রিপোর্টার
| খেলা

অপেক্ষা ছিল সহজ জয়ের। শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে হঠাৎই জেঁকে বসে হারের শঙ্কা। ম্যাড়মেড়ে ম্যাচ ছড়াতে থাকে রোমাঞ্চ। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে শেষ বলে গড়ানো ম্যাচে ১ উইকেটের নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় আন-অফিসিয়াল ওয়ানডেতে ৯ উইকেটে ২২৬ রান করে শ্রীলঙ্কা। ৯ উইকেটে ২২৭ রান তুলতে বাংলাদেশকেও খেলতে হয়েছে পুরো ৫০ ওভার। এ জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা এনেছে মোহাম্মদ মিঠুনের দল।
দুই ইনিংসের চিত্রই ছিল একই রকম। শুরুতে ছিল উইকেটে থিতু হওয়ার প্রচেষ্টা। এরপর দ্রুত রান তুলতে গিয়ে শেষ দিকে উইকেটের পতন। শুরুতে বাংলাদেশকে পথ দেখান মোহাম্মদ নাঈম। ঝড়ো ব্যাটিংয়ে ৪৪ রান তুলে আহত অবসরে যাওয়ার পর ফিরে এসে যোগ করেন আরও ২২ রান। ৫৯ বলে ৯টি চারে ৬৮ রান করে নাঈম দলীয় ২২১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার পরই চাপে পড়ে যায় বাংলাদেশ। শেষ ওভারে দরকার ছিল ৯ রান, হাতে তখন ২ উইকেট। ২ বলে এক রানের সামনে দাঁড়িয়ে আউট হন ইবাদত হোসেন। শেষ বলে ১ রানের হিসাব মিলিয়ে নেন সানজামুল ইসলাম। এর আগে রান তাড়ায় ইনিংসের চতুর্থ ওভারে সাইফ হাসান ফিরলেও বাকি ব্যাটসম্যানদের মিলিত প্রচেষ্টায় সহজ জয়ের পথে ছিল বাংলাদেশ। ৪ উইকেটে ছিল ১৯০ রান। অধিনায়ক মিঠুন ৮৭ বলে খেলেন ৫২ রানের দায়িত্বশীল এক ইনিংস। ৪০ রানে ৩ উইকেট নেন রমেশ মেন্ডিস। দুটি করে নেন শিরান ফার্নান্দো, চামিকা করুনারতেœ ও আশান প্রিয়াঞ্জন।
টস হেরে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কা সম্ভাবনা জাগিয়েও প্রথম ৩ উইকেটে বড় কোনো জুটি গড়তে পারেনি। ৮০ রানে তৃতীয় উইকেট হারানোর পর চতুর্থ উইকেটে সর্বোচ্চ ৭৮ রানের জুটি গড়েন কামিন্দু মেন্ডিস ও প্রিয়ামল পেরেরা। ৬৭ বলে ৬১ রান করা মেন্ডিসকে ফিরিয়ে জুটি বিচ্ছিন্ন করেন আফিফ হোসেন। খানিক বাদে ৬২ বলে ৫২ রান করা পেরেরাকে ফেরান সানজামুল। শেষ দিকে অতিথিদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সংগ্রহটা বাড়াতে পারেনি স্বাগতিকরা। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন আবু হায়দার, ইবাদত ও সানজামুল। শনিবার কলম্বোয় হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ আন-অফিসিয়াল ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা ‘এ’ : ৫০ ওভারে ২২৬/৬ (লালা গামাগে ২৩, কামিন্দু মেন্ডিজ ৬১, প্রিয়ামল পেরেরা ৫২, চামিকা করুনারতেœ ২৫*; রাহি ১/৩৯, রনি ১/৪২, এবাদত ২/৪৬, সাইফ ১/৩৯, সানজামুল ২/৪৩,আফিফ ১/১৩)
বাংলাদেশ ‘এ’ : ৫০ ওভারে ২২৭/৯ (নাইম শেখ ৬৮, শান্ত ২১, মিঠুন ৫২, আফিফ ২৪, সোহান ২৫, সানজামুল ১১*; ফার্নান্দো ২/৩৮, রমেশ মেন্ডিজ ৩/৪০, চামিন্দা করুনারতেœ ২/৩৫)
ফল : বাংলাদেশ ‘এ’ ১ উইকেটে জয়ী।