আজকের পত্রিকাআপনি দেখছেন ১১-১০-২০১৯ তারিখে পত্রিকা

সব শিক্ষাপ্রতিষ্ঠানে কমবেশি র‌্যাগিং আছে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
| নগর মহানগর

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে কমবেশি র‌্যাগিং আছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সরকারের একক প্রচেষ্টায় র‌্যাগিং বন্ধ করা সম্ভব না। শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক, পরিবারসহ সবাইকে র‌্যাগিংয়ের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বৈশ্বিক শিক্ষা পরিবীক্ষণ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকার ইউনেসকো অফিস এবং বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশন এ অনুষ্ঠানের আয়োজন করে। ‘অভিবাসন, বাস্তুচ্যুতি এবং শিক্ষা : দেওয়াল নয়, প্রয়োজন সেতুবন্ধন’ শীর্ষক প্রতিবেদনটি তৈরি করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকা-ের ঘটনায় আমরা ক্ষুব্ধ, লজ্জিত। একজন মেধাবীর এমন নৃশংস হত্যাকা- মেনে নেওয়া যায় না। হত্যায় জড়িত হিসেবে যাদের নাম এসেছে, তাদের দ্রুত ধরা হয়েছে। অবশ্যই দ্রুততম সময়ের মধ্যে ন্যায়বিচার নিশ্চিত করা হবে।
বুয়েটে ছাত্রলীগের নেতাকর্মীরা দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের নির্যাতন করলেও প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নিÑ শিক্ষার্থীদের এমন অভিযোগের বিষয়ে সাংবাদিকরা শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করলে জবাবে শিক্ষামন্ত্রী বলেন, বুয়েটে ছাত্রলীগসহ অন্য ছাত্রসংগঠনগুলোও শক্তিশালী। শুধু সরকারসংশ্লিষ্ট বলে ছাত্রলীগ এমন করছে, সেটি বলাও গ্রহণযোগ্য নয়। যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধে সম্মিলিত উদ্যোগ নিতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ প্রমুখ।