আজকের পত্রিকাআপনি দেখছেন ১১-১০-২০১৯ তারিখে পত্রিকা

ডেটা কেলেঙ্কারিতে আবার ফাঁসল ফেইসবুক

প্রযুক্তি প্রতিবেদক
| আলোকিত প্রযুক্তি

আবারও হাজার হাজার ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনায় জরিমানা গুনতে হয়েছে ফেইসবুককে। সামাজিক মাধ্যম জায়ান্টটিকে এবার জরিমানা করেছে তুরস্ক। দেশটির হাজার হাজার ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনার সঙ্গে জড়িত ফেইসবুক। গত বৃহস্পতিবার তুরস্ক সেই অভিযোগে ফেইসবুককে দুই লাখ ৮১ হাজার মার্কিন ডলার জরিমানা করেছে। 
ফেইসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত সব তথ্য যেমন নাম, লিঙ্গ, জন্মদিন, রিলেশনশিপ স্ট্যাটাস, শিক্ষাগত যোগ্যতা, ধর্ম, বসবাসের ঠিকানা, ব্যক্তিগত তথ্য এবং তার লোকেশন ফাঁস করেছে। অন্তত দুই লাখ ৮০ হাজার ৯৫৯ জন গ্রাহকের তথ্য এতে ফাঁস করা হয়েছে বলে জানায় তুরস্কের পারসোনাল ডেটা প্রোটেকশন অথোরিটি। 
কিছু অ্যাপ্লিকেশনে ত্রুটির ব্যাপারে ফেইসবুক বোর্ডকে জানাতে ব্যর্থ হওয়ায় তথ্য ফাঁসের পর বিষয়টি নিয়ে পরীক্ষা শুরু করেছে বোর্ড।
বোর্ডের পরীক্ষায় দেখা গেছে, তথ্য ফাঁস ঠেকাতে যে প্রশাসনিক এবং প্রযুক্তিগত ব্যবস্থাগুলো ঠিক করে দেওয়া হয়েছিল সেগুলো মানেনি ফেইসবুক। তাই প্রতিষ্ঠানটিকে সাড়ে ১১ লাখ লিরা জরিমানা করা হয়েছে। কারণ তারা তথ্য সুরক্ষার দায়িত্বটা বুঝতে পারেনি। এছাড়াও কর্তৃপক্ষ এবং বোর্ডকে তথ্য ফাঁসের বিষয়টি না জানানোর জন্যও ফেইসবুককে বাড়তি সাড়ে চার লাখ লিরা জরিমানা করা হয়েছে। এতে প্রতিষ্ঠানটির মোট জরিমানা দাঁড়িয়েছে ১৬ লাখ লিরা।