logo
প্রকাশ: ১২:০০:০০ AM, শনিবার, সেপ্টেম্বর ৮, ২০১৮
জাতীয় নির্বাচন ঘিরে ছোট দলগুলো তৎপর
বরিশালে দৃশ্যমান হচ্ছে নানা কার্যক্রম
খান রফিক, বরিশাল

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তৎপর হয়ে উঠেছে ছোট রাজনৈতিক দলগুলো। প্রার্থী ঘোষণা, শোডাউন, অফিস উদ্বোধন, গণসংযোগসহ নানা কার্যক্রমের মাধ্যমে জানান দিচ্ছে তাদের অবস্থান। নির্বাচনে অংশ নিতে বরিশালে যেসব দল তৎপর রয়েছে, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো জাতীয় পার্টি, ওয়ার্কার্স পার্টি, ইসলামী আন্দোলন, জাসদ, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও এনপিপি। জোটের সঙ্গে আসন নিয়ে দরকষাকষির জন্য সম্প্রতি এসব দলের সম্ভাব্য প্রার্থীদের মাঠে তৎপরতা রয়েছে চোখে পড়ার মতো।

বৃহস্পতিবার দুপুরে বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদি) আসনে দলীয় প্রার্থী হিসেবে অ্যাডভোকেট শেখ মো. টিপু সুলতান এমপির নাম ঘোষণা করেছে ওয়ার্কার্স পার্টি। বাবুগঞ্জ দলীয় কার্যালয়ে এক সভায় এ ঘোষণা দেওয়া হয়। যদিও দলের একাংশ প্রার্থিতা ঘোষণার ক্ষেত্রে ভিন্নমত পোষণ করেছে। জানা গেছে, এ আসনে যুবমৈত্রীর কেন্দ্রীয় সহ-সভাপতি আতিকুর রহমান আতিক এমপি প্রার্থী হতে দীর্ঘদিন তৎপরতা চালাচ্ছেন। জানতে চাইলে ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলা সাধারণ সম্পাদক শেখ মো. টিপু সুলতান এমপি বলেন, কেন্দ্র থেকে তার নাম মনোনীত করা হয়েছে। বৃহস্পতিবার জেলার সভাপতি নজরুল হক নিলু এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন। ১৪ সেপ্টেম্বর বরিশাল-২ আসনে তাদের এমপি প্রার্থীর নাম ঘোষণা করা হবে। তিনি বলেন, দলের নির্দেশনা অনুযায়ী তারা জাতীয় নির্বাচনের প্রস্তুতি শুরু করেছেন।  জোটগত নির্বাচন হলে ১৪ দলের সঙ্গে পরে সমন্বয় হবে। তিনি দাবি  করেন, তার মনোনয়ন নিয়ে দলে কোনো বিরোধ নেই। দলের যে কারও মনোনয়ন চাওয়ার অধিকারও রয়েছে।
বরিশাল জেলা জাতীয় পার্টির উদ্যোগে শুক্রবার এক সভা অনুষ্ঠিত হয়। আজ কেন্দ্রীয় জাপার যে যৌথ সভা হবে, সেখানে অংশ নেওয়ার বিষয়ে এ সভায় আলোচনা হয়েছে। জেলা জাতীয় পার্টির আহ্বায়ক অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল বলেন, যৌথ সভায় বরিশাল জাতীয় পার্টির একটি টিম অংশ নেবে। তিনি বলেন, বরিশাল সদর, বাকেরগঞ্জ এবং বাবুগঞ্জ-মুলাদির আসনে জাতীয় পার্টির শক্ত প্রার্থী রয়েছে। ফেব্রুয়ারিতে প্রার্থীদের তালিকা কেন্দ্রে পাঠানো হয়েছে। ওই তালিকায় সদর আসনের প্রার্থী হিসেবে তিনজনের নাম প্রস্তাব করা হয়েছে। এরা হচ্ছেনÑ মহসিন উল ইসলাম হাবুল, ইকবাল হোসেন তাপস ও মর্তুজা আবেদিন। শুক্রবারের সভায় সদ্য শেষ হওয়া সিটি নির্বাচনে লাঙ্গল প্রতীকের প্রার্থী ইকবাল হোসেন তাপসও ছিলেন। তাকে জাতীয় নির্বাচনের আগে বরিশাল জাতীয় পার্টিকে সুসংগঠিত করার আহ্বান জানানো হয়েছে। এ প্রসঙ্গে জাতীয় পার্টি নেতা ইকবাল হোসেন তাপস বলেন, তিনি সিটি নির্বাচনে লাঙল প্রতীকে লড়াই করেছেন। দল চাইলে সদর আসন থেকে এমপি প্রার্থী হতে পারেন। ৪ সেপ্টেম্বর বিকালে আকস্মিক এক শোডাউনে বরিশাল নগরীতে আলোচনায় এসেছে ইসলামী আন্দোলন। দলের নায়েবে আমির মুফতি সৈয়দ মো. ফয়জুল করীম হজ পালন শেষে বরিশালে ফিরলে তাকে সংবর্ধনার নামে শোডাউন করেছে দলটি। দুই সহস্রাধিক মোটরসাইকেল নিয়ে শোভাযাত্রা করা হয়। জাতীয় সংসদ নির্বাচনের আগে শোডাউনের মাধ্যমে ইসলামী আন্দোলন তাদের শক্তির জানান দিয়েছেন বলে দলটির নেতাকর্মীরা স্বীকার করেছেন। নায়েবে আমির মুফতি সৈয়দ মো. ফয়জুল করীম বরিশাল সদর আসনে সংসদ সদস্য প্রার্থী। জানতে চাইলে ইসলামী ছাত্র আন্দোলনের মহানগর সভাপতি মো. শরিয়তউল্লাহ বলেন, আগামী নির্বাচন সামনে রেখে নায়েবে আমিরকে শুভেচ্ছা জানিয়েছেন নেতাকর্মীরা। ইসলামী আন্দোলনের বরিশাল জেলা সাধারণ সম্পাদক মাওলানা সিরাজুল ইসলাম বলেন, নায়েবে আমীর সদর আসন থেকে নির্বাচন করবেন। তাই তাকে সংবর্ধনার পাশাপাশি ভোটের প্রস্তুতিই ছিল মূল লক্ষ্য। এদিকে বৃহস্পতিবার নগরীতে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক সভায় জাতীয় নির্বাচনে ইভিএমের তীব্র প্রতিবাদ করেন ইসলামী আন্দোলনের নায়েবে আমির মুফতি সৈয়দ মো. ফয়জুল করীম।
জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বরিশালে জাসদের তৎপরতাও দেখা যাচ্ছে। বিশেষ করে জাসদ (আম্বিয়া-প্রধান) এর যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বাদল বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসন থেকে জাতীয় নির্বাচনে অংশ নিতে তৎপরতা চালাচ্ছেন। জানতে চাইলে তিনি বলেন, ২৩ বছর তিনি উজিপুরের জনপ্রতিনিধি ছিলেন। যে কারণে দলের পক্ষ থেকে জোটের কাছে যে তালিকা দেওয়া হয়েছে তার মধ্যে এমপি প্রার্থী হিসেবে তার নাম পাঁচজনের মধ্যে আছে। তিনি বলেন, আগস্টে উজিরপুরে দলের কার্যালয় উদ্বোধন করেছেন। কর্মসূচিও করেছেন। কোরবানির ঈদেও গণসংযোগ করেছেন। ১৭ সেপ্টেম্বর বানারীপাড়ায় তাদের জনসভায় প্রধান অতিথি থাকবেন দলের কার্যকরী সভাপতি মঈন উদ্দিন খান বাদল এমপি। নির্বাচন ঘিরেই তাদের এ জনসভার আয়োজন। এছাড়া বাসদ ও এনপিপিও বরিশালে জাতীয় নির্বাচন উপলক্ষে নানাভাবে তৎপরতা চালাচ্ছেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]