logo
প্রকাশ: ১২:০০:০০ AM, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৩, ২০১৮
এসআরএইচআর বিষয়ে আন্তর্জাতিক নলেজ ফেয়ার
গাজী মুনছুর আজিজ

শেয়ার-নেট বাংলাদেশের আয়োজনে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ে হয়ে গেল আন্তর্জাতিক নলেজ ফেয়ার। ৯ সেপ্টেম্বর স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এ ফেয়ার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে অবস্থিত নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ইয়েরুন স্তেইখস।   
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বা এসআরএইচআর বিষয়ে কথা বলা স্কুলে ও পরিবারে প্রায় নিষিদ্ধ বলা যায়। স্কুলের পাঠ্যবইয়েও সযতেœ বিষয়টি এড়িয়ে যাওয়া হয়। এ অবস্থার পরিবর্তন দরকার। কারণ এ বিষয়টি মানবাধিকারের। ২০২০-৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় এ বিষয়টি সরাসরি যুক্ত। সমাজে ও অর্থনীতিতেও এর প্রভাব রয়েছে। তাই এ বিষয়ে জ্ঞান বৃদ্ধির মাধ্যমে আমরা পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যের বিষয়গুলো নিশ্চিত করতে পারব। এছাড়া এ বিষয়ে সঠিক তথ্য জানা থাকলে যৌন হয়রানি ও জেন্ডার বৈষম্য কমাতে সাহায্য করবে। আমরা এ বিষয়ে সচেতন করতে ইমামদের যুক্ত করেছি; যাতে তারা এ বিষয়ে কথা বলেন। এ বিষয়ে ধর্মীয় সহযোগিতার দরকার; তাহলে মানুষ এ বিষয়টিকে গোপনীয় বা লজ্জার বলে মনে করবেন না। কারণ সুস্থ জীবনের জন্য এ বিষয়ে জানা দরকার। পুরুষদের এ বিষয়ে জ্ঞান বাড়াতে হবে। বয়ঃসন্ধিকাল থেকে কিশোর-কিশোরীদের এ বিষয়ে জানাতে হবে। 
দিনব্যাপী এ অনুষ্ঠানে বিভিন্ন সদস্য সংগঠনের এবং শেয়ার-নেট নেদারল্যান্ডস, বুরুন্ডি এবং জর্ডানের প্রতিনিধিদের সক্রিয় অংশগ্রহণ ও মতবিনিময় সেশনের মাধ্যমে এসআরএইচআর বিষয়ে বিভিন্ন গবেষণার ফলাফল, তা থেকে শিক্ষণীয় বিষয়বস্তু, বিভিন্ন নীতি নির্ধারণের প্রভাব ও উদ্ভাবনী কৌশল নিয়ে আলোচনা করা হয়।
শেয়ার-নেট বাংলাদেশ হলো শেয়ার-নেট ইন্টারন্যাশনালের কান্ট্রি-হাব; এটি যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকারবিষয়ক একটি নলেজ প্ল্যাটফর্ম। শেয়ার-নেট বাংলাদেশের হোস্ট রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন্স।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]