logo
প্রকাশ: ১২:০০:০০ AM, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২০, ২০১৮
ঢাবিতে আইন সম্মেলন সমাপ্ত
নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন অনুষদের উদ্যোগে দুই দিনব্যাপী ‘আইন, বিচার ও সমাজ’ শীর্ষক সিনিয়র অ্যাডভোকেট ওজায়ের ফারুক স্মৃতি আইন সম্মেলন শেষ হয়েছে। সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী এ সম্মেলনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক এবং মানবাধিকার কর্মীরা অংশগ্রহণ করেন।  

রোববার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। ঢাবির ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম ও সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদিন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ ইকরামুল হক ও ব্যারিস্টার মো. ইমতিয়াজ ফারুক বক্তৃতা করেন। আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ স্বাগত বক্তব্য রাখেন এবং আইন বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম ধন্যবাদ জ্ঞাপন করেন। 
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বাংলাদেশের আইন পেশার উন্নয়নে প্রয়াত অ্যাডভোকেট ওজায়ের ফারুকের অসাধারণ অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। আইন সম্মেলন আয়োজনের জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ জানান। ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এই সম্মেলন শিক্ষাবিদ, আইনজীবী ও গবেষকদের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও যোগাযোগ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে। প্রসঙ্গত, প্রয়াত ওজায়ের ফারুক সুপ্রিমকোর্টের সিনিয়র অ্যাডভোকেট ছিলেন। তিনি ১৯৪৭ সালে জন্মগ্রহণ করেন এবং ২০০৭ সালে মৃত্যুবরণ করেন। 

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]