logo
প্রকাশ: ১২:০০:০০ AM, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৫, ২০১৮
হাতের যত্ন

সকাল থেকে রাত পর্যন্ত যতক্ষণ জেগে থাকি, ততক্ষণ হাত দুটি নানা কাজে ব্যবহার করা হয়। হাত ছাড়া কোনো কাজ করা সম্ভব নয়। তাই হাতের ত্বকেরও সঠিক পরিচর্যা ও যতœ নেওয়া প্রয়োজন। হাতের যতেœর পরিচিত নাম মেনিকিউর। এটি আপনি ঘরে বসে বা পার্লারে গিয়েও করতে পারেন। হাতের যতেœ রূপবিশেষজ্ঞ রোজিনা সুলতানার পরামর্শ

কীভাবে করবেন মেনিকিউর 

 নখে নেইলপলিশ থাকলে প্রথমে সেটি রিমুভার দিয়ে তুলে ফেলুন। নখ বড় রাখতে না চাইলে নেইল কাটার দিয়ে কেটে নিন। এরপর এমেরি বোর্ড দিয়ে ঘষে ফাইল করে নিন।

 হালকা গরম পানিতে শ্যাম্পু, লবণ ও সামান্য তেল মিশিয়ে নিতে হবে। তাতে হাত ডুবিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ব্রাশ দিয়ে ঘষুন। হাতে খুব জোরে ঘষবেন না।

কিউটিকল পুশার দিয়ে নখের কোণগুলো পেছনের দিকে ঠেলে দিন। নখের কোণের বাড়তি অংশও এটি দিয়ে কেটে ফেলুন। 

চালের গুঁড়া, শসার রস, গাজরের রস, দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি স্ক্রাবের কাজ করবে। সময় পেলে গোসলের সময় শরীরে লাগাতে পারেন। হাত নরম তোয়ালে দিয়ে মুছে নিন।

 প্যাকটি লাগিয়ে কিছুক্ষণ রেখে হালকাভাবে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বক হলে দুধের মিশ্রণে লেবুর রস দিতে পারেন। সঙ্গে কয়েক ফোঁটা মধুও দেওয়া যেতে পারে, ময়েশ্চারাইজারের কাজ করবে। এছাড়া বেসন, মুলতানি মাটি, গাজরের রস, শসার রস, লেবুর রস সামান্য তেল দিয়েও মিশ্রণ তৈরি করতে পারেন।

 হাত পরিষ্কার হয়ে এলে শাইনার দিয়ে নখগুলো ঘষে নিন। এতে নখের উজ্জ্বলতা বাড়বে। হাত পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

 তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে হাতে ও পায়ে লাগালে ত্বক মসৃণ হয়। আপনি চাইলে নারিকেল তেলও লাগাতে পারেন।

 হাতে দাগ পড়লে নিয়মিত লেবু ঘষতে হবে। নখে লেবু ঘষলে দাগ দ্রুত উঠে যায়।

হাতের প্যাক 

আধা কাপ আনারস, আধা কাপ পেঁপে, চার টেবিল চামচ মধু, এক কাপ আটা একসঙ্গে মিশিয়ে হাতের কনুই, বাহুতে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

নখের মাস্ক 

একটি পাত্রে ২ চামচ লেবুর রস, ৫ ফোঁটা অলিভঅয়েল দিয়ে ভালো করে মিশিয়ে নেবেন। এবার এ মিশ্রণটি নখে এক ঘণ্টা লাগিয়ে রাখুন। তারপর হালকা কুসুম গরম পানির মধ্যে দুই চামচ লেবুর রস নিয়ে হাত ও পা ১ মিনিট পর্যায়ক্রমে ডুবিয়ে রাখুন। এবার তুলে কুসুম কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে নেবেন।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]