logo
প্রকাশ: ১২:০০:০০ AM, বুধবার, এপ্রিল ২৪, ২০১৯
কিম-পুতিন বৈঠক কাল
আলোকিত ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়া সফরে যাচ্ছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। বৃহস্পতিবার দুই  নেতা প্রথমবারের মতো বৈঠকে বসছেন। মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা রিয়া নভোস্তির খবরে বলা হয়, রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভøাদিভস্তকে পুতিন ও কিমের মধ্যে বৈঠকটি হতে যাচ্ছে। এতে আরও বলা হয়, দুই নেতার বৈঠকে কোনো সমঝোতা চুক্তি বা যৌথ বিবৃতি দেওয়া হবে না বলে ধারণা করা হচ্ছে। 

কোরীয় উপদ্বীপে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে পিয়ংইয়ংয়ের বাড়তে থাকা দূরত্বের মধ্যেই পুতিন-কিমের বৈঠকটি হতে যাচ্ছে। এদিকে মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর খবরে বলা হয়, কিম খুব শিগগিরই রাশিয়া যাচ্ছেন। তবে কেসিএনের খবরে ভেন্যু ও সুনির্দিষ্ট তারিখ উল্লেখ করা হয়নি। এদিকে রাশিয়ার ভøাদিভস্তক শহরে রোববার উত্তর কোরিয়ার শীর্ষ নেতার প্রধান উপদেষ্টা কিম চ্যাং সনকে দেখা গেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ। দুই নেতার বৈঠকের প্রস্তুতির অংশ হিসেবে তিনি সেখানে গিয়েছেন বলে মনে করা হচ্ছে। 
উত্তর কোরিয়ার বিভিন্ন ঘটনাবলী অনুসরণ করা গণমাধ্যম এনকে নিউজ তাদের ওয়েবসাইটে ভøাদিভস্তকের পূর্বে ফেডারেল ইউনিভার্সিটি এলাকার কিছু ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, উত্তর কোরিয়া ও রাশিয়ার পতাকা যৌথভাবে উড়ানো রয়েছে এবং বৈঠক উপলক্ষে প্রস্তুতি চলছে। 
গেল ফেব্রুয়ারিতে ভিয়েতনামের হ্যানয়ে ট্রাম্প-কিমের বৈঠকটি কার্যত ব্যর্থ হওয়ার পর থেকে উত্তর কোরিয়ার অর্থনৈতিক দুরবস্থা কাটাতে বিদেশি সহায়তার প্রতি জোর দিয়েছে পিয়ংইয়ং। কিমের আসন্ন রাশিয়া সফরটিকে পিয়ংইয়ংয়ের অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনায় বিদেশি সমর্থন জোগাড়ের চেষ্টা হিসেবেই দেখা হচ্ছে। ট্রাম্প-কিমের ব্যর্থ বৈঠকের পর গেল সপ্তাহে প্রথমবারের মতো প্রকাশ্যে নতুন একটি যুদ্ধাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। পরীক্ষিত অস্ত্রটি কি ধরনের তা নিশ্চিত করা না হলেও উত্তর কোরীয় নেতা কিম নিজে এর তদারকি করেছেন বলে কেসিএনএর খবরে জানানো হয়। ভিয়েতনামের ওই ব্যর্থ বৈঠকের পর যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া পারমাণবিক আলোচনায় তেমন কোনো অগ্রগতি হয়নি। এ পরিস্থিতিতে কোরীয় উপত্যকার পারমাণবিক নিরস্ত্রীকরণের আলোচনায় পুতিন বড় ভূমিকায় অবতীর্ণ হতে পারেন বলেও মনে করা হচ্ছে। বিবিসি, ডয়েচে ভেলে

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]