logo
প্রকাশ: ১২:০০:০০ AM, বুধবার, এপ্রিল ২৪, ২০১৯
আইসিবির আর্থিক ভিত্তি শক্তিশালী করার আশ্বাস অর্থমন্ত্রীর
নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারের ব্যপ্তি বাড়ানোর লক্ষ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) আর্থিক ভিত্তি আরও শক্তিশালী করতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশ্বাস দিয়েছেন। পাশাপাশি আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজার সহায়ক কিছু কর-সংক্রান্ত প্রণোদনা দেওয়ার আশ্বাসও দেন তিনি। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ তথ্য জানিয়েছে। মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬৮৩তম কমিশন সভার পর সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এ তথ্য জানান।
সভার সিদ্ধান্তের ভিত্তিতে সাইফুর রহমান জানান, সরকারের নীতি অনুযায়ী পুঁজিবাজারের ব্যপ্তি বাড়াতে ভূমিকা রাখার চেষ্টা করে আইসিবি। তাই এ প্রতিষ্ঠানের আর্থিক ভিত্তি আরও শক্তিশালী করার জন্য কমিশনের পক্ষ থেকে অর্থমন্ত্রীর কাছে একটি প্রস্তাব দেওয়া হয়। অর্থমন্ত্রী ওই প্রস্তাব বিবেচনার আশ্বাস দেন।
তিনি জানান, সোমবার অর্থমন্ত্রী বিএসইসিত পরিদর্শনে এলে কমিশনের সঙ্গে আলোচনা হয়। আলোচনায় আগামী অর্থবছরের বাজেটে পুঁজিবাজার সহায়ক কিছু কর-সংক্রান্ত প্রণোদনা দেওয়ার জন্য অর্থমন্ত্রীর কাছে প্রস্তাব দেয় কমিশন। অর্থমন্ত্রী ওই প্রস্তাবও বিবেচনার আশ্বাস দেন।
এছাড়া তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ সংক্রান্ত দ্বৈত কর (কোম্পানি পর্যায়ে এবং শেয়ারহোল্ডার পর্যায়ে) সংক্রান্ত সমস্যার বিষয়টি কমিশন থেকে অর্থমন্ত্রীর কাছে উত্থাপন করা হয়। সমস্যা সমাধানের জন্য বিষয়টি বিবেচনার আশ্বাস দেন অর্থমন্ত্রী।
এদিকে মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির কমিশন সভায় তিনটি বিধিমালা করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিধিমালার খসড়া শিগগির জনমত জরিপের জন্য দৈনিক পত্রিকা ও কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে জানান সাইফুর রহমান।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]