logo
প্রকাশ: ১২:০০:০০ AM, শুক্রবার, অক্টোবর ১১, ২০১৯
অলির নেতৃত্বাধীন ‘জাতীয় মুক্তিমঞ্চে’ জামায়াত
রকীবুল হক

অবশেষে এলডিপি সভাপতি কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বাধীন ‘জাতীয় মুক্তি মঞ্চে’ প্রকাশ্য হয়েছে জামায়াতে ইসলামী। নতুন এ মোর্চা গঠনের শুরু থেকেই দলটির সম্পৃক্ততা নিয়ে আলোচনা হলেও তা অস্বীকার করেছিলেন সংশ্লিষ্টরা। তবে সাড়ে তিন মাসের মাথায় বৃহস্পতিবার প্রকাশ্য হয়েছে বিষয়টি। ২০ দলীয় জোটের শরিক কয়েকটি দল নিয়ে গঠিত নতুন এ মঞ্চের কার্যক্রম নিয়ে সংশ্লিষ্ট মহলে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

সাম্প্রতিক রাজনৈতিক ইস্যু নিয়ে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে জাতীয় মুক্তি মঞ্চ আয়োজিত এক সংবাদ সম্মেলনে কর্নেল (অব.) অলি আহমদের পাশে ছিলেন জামায়াতের নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ার। এতে মঞ্চটিতে জামায়াতের সম্পৃক্ততার বিষয়টি স্পষ্ট হয়।

সরকারের সমালোচনা এবং বিএনপির বিভিন্ন ব্যর্থতা তুলে ধরে জাতীয় সংসদের পুনর্নির্বাচন ও খালেদা জিয়ার মুক্তিসহ ১৮ দাবি আদায়ের লক্ষ্যে গেল ২৭ জুন ‘জাতীয় মুক্তি মঞ্চ’ নামে নতুন একটি আন্দোলনের প্ল্যাটফর্মের ঘোষণা দেন ২০ দলীয় জোটের শরিক এলডিপির সভাপতি কর্নেল

(অব.) অলি আহমদ বীর বিক্রম। জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন। এতে ২০ দলীয় জোটের শরিক কল্যাণ পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা ও বাংলাদেশ খেলাফত মজলিশ এবং ন্যাশনাল মুভমেন্ট নামের একটি সংগঠন প্রাথমিকভাবে যুক্ত হয়। এছাড়া এতে অদৃশ্যভাবে জামায়াত যুক্ত আছে বলে বিভিন্ন মহলে আলোচনা ছড়িয়ে পড়ে। যদিও তাৎক্ষণিকভাবে বিষয়টি এড়িয়ে যান নেতারা। অবশ্য অলি আহমদ বলেছিলেন, ১৯৭১ সালের জামায়াত আর ২০১৯ সালের জামায়াত এক নয়। দেশকে তারা অনেক ভালোবাসে, তাদের মধ্যে অনেক সংশোধনী এসেছে। এতে জাতীয় মুক্তি মঞ্চে ভবিষ্যতে জামায়াত সম্পৃক্ততার আভাস পাওয়া গিয়েছিল। এদিকে নতুন প্ল্যাটফর্ম নিয়ে এগিয়ে চললেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটেও থাকার ঘোষণা দিয়েছিলেন অলি আহমদ। তবে বাস্তবে এ মঞ্চের শীর্ষ নেতারা ২০ দলীয় জোটের কার্যক্রম কৌশলে এড়িয়ে চলছেন। সর্বশেষ বৃহস্পতিবার অনুষ্ঠিত ২০ দলীয় জোটের বৈঠকে কর্নেল অলি বা কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহীম উপস্থিত ছিলেন। এছাড়া এ মঞ্চে যোগ দেওয়া নিয়ে জাতীয় গণতান্ত্রিক পার্টি দুই ভাগ হয়ে গেছে। অন্য শরিকদের মধ্যেও এ নিয়ে অস্থিরতা চলছে বলে জানা গেছে।

সম্পাদক ও প্রকাশক : কাজী রফিকুল আলম । সম্পাদক ও প্রকাশক কর্তৃক আলোকিত মিডিয়া লিমিটেডের পক্ষে ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫ থেকে প্রকাশিত এবং প্রাইম আর্ট প্রেস ৭০ নয়াপল্টন ঢাকা-১০০০ থেকে মুদ্রিত। বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক বিভাগ : ১৫১/৭, গ্রীন রোড (৪র্থ-৬ষ্ঠ তলা), ঢাকা-১২০৫। ফোন : ৯১১০৫৭২, ৯১১০৭০১, ৯১১০৮৫৩, ৯১২৩৭০৩, মোবাইল : ০১৭৭৮৯৪৫৯৪৩, ফ্যাক্স : ৯১২১৭৩০, E-mail : [email protected], [email protected], [email protected]