ঢাকা ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১ | বেটা ভার্সন

ভাঙ্গন শুরু, কবরস্থান ভাঙ্গনে মরদেহ যমুনায়

ভাঙ্গন শুরু, কবরস্থান ভাঙ্গনে মরদেহ যমুনায়

যমুনা নদীর পানি কমতে থাকায় সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতি উন্নতি হলেও তীব্র ভাঙ্গন শুরু হয়েছে। ইতিমধ্যেই যমুনার তীরবর্তী ৫ টি উপজেলার বিভিন্ন স্থানে এ ভাঙ্গনে বহু ঘরবাড়ি গাছপালা ও জায়গা জমি নদী গর্ভে বিলীন হয়েছে। বিশেষ করে কবরস্থান ভাঙ্গনে যমুনায় মরদেহ ভেসে যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত সপ্তাহে উজানের ঢল ও বর্ষণে যমুনা নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। এতে নদীর তীরবর্তী চৌহালী, বেলকুচি, শাহজাদপুর, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিম্নাঞ্চলের ৩৭টি ইউনিয়ন বন্যা কবলিত হয়ে পড়ে। বন্যার পানিতে লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়ে এবং তিল,পাট ও কাউনসহ বিভিন্ন ফসল ডুবে যায়। বিশেষ করে নিম্নাঞ্চলের অনেক পরিবার স্থানীয় ওয়াবদা বাঁধ ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এখনও পাঠদান বন্ধ রয়েছে। যমুনায় পানি কমতে থাকলেও বন্যা কবলিত মানুষের দূর্ভোগ অব্যাহত রয়েছে।

অবশ্য স্থানীয় এমপি, ব্যক্তিগত উদ্যোগে ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা কবলিত এলাকায় ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। এদিকে কয়েকদিন ধরে যমুনা নদীর পানি কমতে থাকায় নদী তীরবর্তী ওই ৫টি উপজেলার বিভিন্ন স্থানে তীব্র ভাঙ্গন শুরু হয়েছে। তবে চৌহালী, শাহজাদপুর, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের ভাঙ্গন এখন ভয়াবহ আকার ধারণ করছে। বিশেষ করে চৌহালী উপজেলার ভূতের মোড় থেকে ময়নাল সরকারের কবরস্থান পর্যন্ত তীব্র ভাঙনে কবরাস্থনের বেশ কয়েকজনের মরদেহ যমুনায় ভেসে গেছে।

এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী অফিসার মাহবুব হাসান কবরস্থান ভাঙ্গনে মরদেহ ভেসে যাওয়ার ঘটনাটি নিশ্চিত করেছেন এবং তিনি এ বিষয়ে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছেন বলে তিনি আলোকিত বাংলাদেশকে জানান। এছাড়া কাজিপুর উপজেলার খাসরাজবাড়ি, তেকানী, নিশ্চিন্তপুর, চরগিরিস, শাহজাদপুর উপজেলার হাটপাচিল, জালালপুর, কৈজুড়ী ও সদর উপজেলার চরাঞ্চলে তীব্র ভাঙ্গন শুরু হয়েছে।

ইতোমধ্যেই বহু ঘরবাড়ি, গাছপালা ও জায়গা জমি নদীগর্ভে বিলীন হয়েছে। নদী ভাঙ্গন বিষয়ে স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলছেন, যমুনায় পানি কমার সাথে সাথে নদীর তীরবর্তী অনেক স্থানে তীব্র ভাঙ্গন শুরু হয়েছে। এ ভাঙ্গন রোধে জরুরি ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

ভাঙ্গন,কবরস্থান,যমুনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত