ঢাকা ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

বিকেলে সচিব সভা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও দুর্নীতি বন্ধে আসছে বড় সিদ্ধান্ত

বিকেলে সচিব সভা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও দুর্নীতি বন্ধে আসছে বড় সিদ্ধান্ত

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি বন্ধে কঠোর হুঁশিয়ারি আসছে। নিজের অধীন সব কর্মকর্তা ও কর্মচারীকে এই বার্তা জানিয়ে দিতে সরকারের প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের বলা হবে। জরুরি সচিব সভা ডেকেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেল সাড়ে ৪টায় সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে এই সভা অনুষ্ঠিত হবে। সভায় অংশ নেওয়ার জন্য ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব মন্ত্রণালয়ের সচিবকে চিঠি পাঠানো হয়েছে।

সভায় সভাপতিত্ব করবেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। শুদ্ধাচার ও সুশাসনসহ চারটি বিষয়কে সভার আলোচ্যসূচিতে রাখা হয়েছে।

সভায় সচিবদের চলমান পরিস্থিতি ও সমসাময়িক বিষয়ে বিভিন্ন নির্দেশনা দেয়া হতে পারে বলে জানা গেছে। এছাড়া, কয়েকজন সরকারি কর্মচারীর দুর্নীতির অভিযোগের ইস্যুতেও দিকনির্দেশনা আসতে পারে।

এবারের সচিব সভাকে নানা কারণে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে সরকারি চাকরিজীবীদের অনিয়ম-দুর্নীতি নিয়ে সমালোচনা হচ্ছে। সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তা মতিউর রহমানসহ বেশ কয়েকজন সরকারি কর্মকর্তার বিপুল সম্পদ অর্জনের তথ্য গণমাধ্যমে উঠে এসেছে।

বৃহস্পতিবারের সচিব সভায় যেসব আলোচ্যসূচি (এজেন্ডা) রয়েছে, সেগুলোর মধ্যে একটি রাখা হয়েছে সুশাসন। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে— সভা থেকে দুর্নীতির বিষয়ে সচিবদের কঠোর নির্দেশনা দেওয়া হতে পারে।

সচিব সভার জন্য চারটি আলোচ্যসূচি নির্ধারণ করা হয়েছে। সেগুলো হলো শুদ্ধাচার, সুশাসন, নির্বাচনি ইশতেহার বাস্তবায়ন ও বাজেট বাস্তবায়ন।

২০২৪-২৫ অর্থবছরের বাজেট যাতে সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা হয়, বছরের শুরু থেকে যাতে সচিবরা কর্মপরিকল্পনা নেন, সে বিষয়ে নির্দেশনা থাকবে। এছাড়া বিবিধ আলোচনার মধ্যে সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা হতে পারে বলে একজন সচিব জানিয়েছেন।

উল্লেখ্য, চলতি বছরের ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এটি হবে বর্তমান সরকারের দ্বিতীয় সচিব সভা। এর আগে গত ৫ ফেব্রুয়ারিতে প্রথম সভা হয়েছিল। বর্তমানে ৮৪ জন সচিব রয়েছেন।

দ্রব্যমূল্য,দুর্নীতি,সচিব,মন্ত্রিপরিষদ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত