ঢাকা ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

তিস্তা প্রকল্পে সহায়তা করতে চায় চীন-ভারত : ত্রাণ প্রতিমন্ত্রী

তিস্তা প্রকল্পে সহায়তা করতে চায় চীন-ভারত : ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মুহিববুর রহমান বলেছেন, তিস্তা প্রকল্পে ভারত এবং চীন উভয় দেশই আমাদের সহযোগিতা করতে চায়।

রোববার (৭ জুলাই) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশের বন্যা পরিস্থিতি নিয়ে আন্ত:মন্ত্রণালয় সভা শেষে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, তিস্তা প্রকল্পে চীন এর ওপর সম্ভাব্যতা যাচাই করেছে। এ প্রকল্পে ভারত এবং চীন দুই দেশই ফান্ড দিতে চাচ্ছে। আমাদের ভালো খবর হলো, ভারত এবং চীন এ প্রকল্পে একত্রে কাজ করতে রাজি হয়েছে। এ ঘটনায় প্রধানমন্ত্রী পরিস্কারভাবে বলেছেন, কার কাছে থেকে অর্থ নিলে দেশ উপকৃত হবে, বাংলাদেশের স্বার্থ অক্ষুণ্ণ থাকবে, তার থেকেই আমরা অর্থ নেবো। এটাই হলো সবচেয়ে বড় দেশপ্রেমের কথা।

তিনি বলেন, বন্যার পানি আসলেই দ্রুত সেটা ড্রেজিং করে বঙ্গোপসাগরে নিয়ে যেতে হবে। এই তিস্তা ব্যারেজ কিন্তু এই প্রকল্পের একটি অংশ। উজান থেকে পানি আসলে তো আমাদের করার কিছুই নেই। বন্যার যাতে দ্রুত নিস্কাশন করা যায় সে বিষয়ে বর্তমান সরকার কাজ করছে।

তিনি আরও বলেন, পানি ওঠার সঙ্গে সঙ্গেই যাতে বন্যার পানি নিস্কাশন হয় সে বিষয়ে আমরা ব্যবস্থা নিয়েছি। এ বিষয়ে বরাদ্দকৃত অর্থ থেকে ডিসিদের আঞ্চলিকভাবে ব্যবহারের ক্ষমতা দেওয়া হয়েছে। তারা চাইলে এ অর্থ ব্যয় করে তাৎক্ষণিক সমস্যা মোকাবিলা করতে পদক্ষেপ নিতে পারবেন।

তিস্তা,সহায়তা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত