ঢাকা ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১ | বেটা ভার্সন

‘বাংলা ব্লকেডে’ অচল সায়েন্সল্যাব মোড়

‘বাংলা ব্লকেডে’ অচল সায়েন্সল্যাব মোড়

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী কোটা পদ্ধতি বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছেন ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা৷ এর ফলে এলিফ্যান্ট রোড, মিরপুর রোড এবং ধানমন্ডি-২ নম্বর সড়কের যানচলাচল বন্ধ হয়ে গেছে।

সোমবার (৮ জুলাই) বিকেলে ৩টা ৫০ মিনিটের দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন৷

এর আগে ঢাকা কলেজের শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন৷ মিছিলটি ইডেন মহিলা কলেজের সামনে পৌঁছালে তাতে ইডেনের শিক্ষার্থীরাও যোগ দেন৷ পরে একসঙ্গে তারা সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন৷

এসময় শিক্ষার্থীদের ‘চাকরি তার, মেধা যার’, ‘No Quota, No Discrimination’, ‘সংবিধানের মূল কথা, সবার জন্য সমতা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মুক্তিযুদ্ধের হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘সংগ্রাম না রাজপথ, রাজপথ রাজপথ’, এই বাংলায় হবে না, বৈষম্যের ঠিকানা’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন’ সহ বিভিন্ন ধরনের স্লোগান দিতে শোনা যায়।

অবরোধ করা শিক্ষার্থীরা জানান, এই মুহূর্তে আর অন্য কোনো দাবি নেই। এখন আমাদের এক দফা দাবি। সেটি হচ্ছে কোটা বাতিল করতে হবে। কোটার মাধ্যমে বিশেষ একটি শ্রেণিকে অতিরিক্ত সুযোগ করে দেওয়া হচ্ছে। সম্প্রতি আমরা দেখেছি বিপিএসসির অধীনে নেওয়া পরীক্ষারও প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে। এমনটি যদি সত্যি হয়ে থাকে তবে ছাত্রসমাজের আর আশার কোনো জায়গা নেই। সামগ্রিকভাবে একটি সিস্টেম দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়লে টেনে তোলা কঠিন। একদিকে প্রশ্ন ফাঁস অন্যদিকে কোটা। তাহলে সাধারণ শিক্ষার্থীদের কোনো জায়গা নেই।

এই মুহূর্তে আমাদের এক দফা এক দাবি-কোটা বাতিল করতে হবে বলে জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

আবা/এসআর/২৪

বাংলা ব্লকেড,অচল,সায়েন্সল্যাব
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত