আত্মহত্যা প্রতিরোধক অ্যাপ!

সামাজিক ব্যাধী অাত্মহত্যা প্রতিরোধে বিশ্বব্যাপী নানা উদ্যোগ নেয়া হয়েছে। ইউজারদের আত্মহত্যা থেকে দূরে রাখতে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নতুন ফিচার সংযুক্তির ঘোষণা দিয়েছিল ফেসবুক। দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যা ঠেকাতে কফিন চিকিৎসা, কৌতুক, ঘুম ও বিশ্রামসহ নানা পদ্ধতি অবলম্বন করা হয়। অার এবার আত্মহত্যা ঠেকাতে মোবাইল অ্যাপ তৈরির ঘোষণা দিয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস। স্মার্টফোনে ব্যবহারের জন্য তাদের তৈরি অ্যাপটি মানুষকে আত্মহত্যা থেকে বিরত রাখতে সাহায্য করবে বলে তাদের দাবি।
আত্মহত্যা রোধে সহায়ক এই অ্যাপটির সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকরা আত্মহত্যা প্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবেন। এর মাধ্যমে রোগীর সব ধরনের ডিজিটাল যোগাযোগ যেমন ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে। ফলে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা পাওয়া যাবে।
লিভারপুলভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানান, আগামী জুন মাসে অ্যাপটির প্রোটোটাইপ তৈরি এবং ২০১৭ সালের জানুয়ারি মাসের দিকে কমপক্ষে একজন আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর পরীক্ষা চালানোর চেষ্টা করা হবে।
অ্যাপটি সম্পর্কে গবেষক দলের একজন জানান, আত্মহত্যাপ্রবণ ব্যক্তি যখন কোনো আত্মহত্যার হটস্পটের দিকে এগিয়ে যাবে কিংবা কোনো বন্ধুর কাছে হতাশার কথা জানাবে তখন অ্যাপের সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে এই বার্তা পৌঁছে যাবে। এতে তাকে আত্মহত্যা থেকে বিরত রাখতে কাজ করবেন চিকিৎসক।

 


হুয়াওয়ে ছাড়া বিশ্ব অচল :
চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের প্রতিষ্ঠাতা বলেছেন, হুয়াওয়ে এবং এর
বিস্তারিত
ব্যাগপ্যাকার্সের ২১ শতাংশ ছাড় শেষ
মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ শতাংশ ছাড়ের
বিস্তারিত
গুগল প্লাস বন্ধ হচ্ছে ২
গুগলের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে ২ এপ্রিল বন্ধ
বিস্তারিত
মুরগির ডিমে পাওয়া যাবে ক্যান্সার
ক্যান্সার প্রতিরোধে নানা রকমের চিকিৎসার কথা শোনা যায় কিন্তু এবার
বিস্তারিত
একীভূত হচ্ছে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও
ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জারকে একীভূত করার উদ্যোগ নিয়েছে সামাজিক
বিস্তারিত
ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্য সদরদপ্তর স্থানান্তর
ব্রেক্সিট সংক্রান্ত শুল্ক বিষয়ের ঝামেলা এড়াতে সনি ব্রিটেন থেকে তাদের
বিস্তারিত