আত্মহত্যা প্রতিরোধক অ্যাপ!

সামাজিক ব্যাধী অাত্মহত্যা প্রতিরোধে বিশ্বব্যাপী নানা উদ্যোগ নেয়া হয়েছে। ইউজারদের আত্মহত্যা থেকে দূরে রাখতে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নতুন ফিচার সংযুক্তির ঘোষণা দিয়েছিল ফেসবুক। দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যা ঠেকাতে কফিন চিকিৎসা, কৌতুক, ঘুম ও বিশ্রামসহ নানা পদ্ধতি অবলম্বন করা হয়। অার এবার আত্মহত্যা ঠেকাতে মোবাইল অ্যাপ তৈরির ঘোষণা দিয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস। স্মার্টফোনে ব্যবহারের জন্য তাদের তৈরি অ্যাপটি মানুষকে আত্মহত্যা থেকে বিরত রাখতে সাহায্য করবে বলে তাদের দাবি।
আত্মহত্যা রোধে সহায়ক এই অ্যাপটির সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকরা আত্মহত্যা প্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবেন। এর মাধ্যমে রোগীর সব ধরনের ডিজিটাল যোগাযোগ যেমন ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে। ফলে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা পাওয়া যাবে।
লিভারপুলভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানান, আগামী জুন মাসে অ্যাপটির প্রোটোটাইপ তৈরি এবং ২০১৭ সালের জানুয়ারি মাসের দিকে কমপক্ষে একজন আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর পরীক্ষা চালানোর চেষ্টা করা হবে।
অ্যাপটি সম্পর্কে গবেষক দলের একজন জানান, আত্মহত্যাপ্রবণ ব্যক্তি যখন কোনো আত্মহত্যার হটস্পটের দিকে এগিয়ে যাবে কিংবা কোনো বন্ধুর কাছে হতাশার কথা জানাবে তখন অ্যাপের সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে এই বার্তা পৌঁছে যাবে। এতে তাকে আত্মহত্যা থেকে বিরত রাখতে কাজ করবেন চিকিৎসক।

 


ফেসবুকের প্রধান কার্যালয়ে বোমাতঙ্ক
বোমাতঙ্কে ফেসবুকের সদরদপ্তরের ভবন খালি করে ফেলা হয়েছে। মঙ্গলবার এ
বিস্তারিত
ইকো স্পিকারে অ্যাপল মিউজিক
কয়েক বছরে বাজারে উন্নত প্রযুক্তির ভার্চুয়াল সহযোগী পণ্য এনেছে বিভিন্ন
বিস্তারিত
জনপ্রিয় ১৩ অ্যাপ সরিয়ে নিল
নিজেদের প্লে স্টোর থেকে জনপ্রিয় ১৩টি অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল।
বিস্তারিত
ফেসবুকে প্রতারণার অভিযোগে ১৫ বিদেশি
ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাবহার করে অভিনব কায়দায় প্রতারণায়
বিস্তারিত
ফেসবুকের ১৫০ কোটি ভুয়া অ্যাকাউন্ট
এ বছরের প্রথমার্ধে প্রায় ১৫০ কোটি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে
বিস্তারিত
ট্যাক্সি অ্যাপ চালু করেছে এমিরেটস
এমিরেটস এয়ারলাইন এবং ফ্লাই দুবাইয়ের লয়্যাল্টি প্রোগ্রাম- এমিরেটস স্কাইওয়ার্ডস তাদের
বিস্তারিত