আত্মহত্যা প্রতিরোধক অ্যাপ!

সামাজিক ব্যাধী অাত্মহত্যা প্রতিরোধে বিশ্বব্যাপী নানা উদ্যোগ নেয়া হয়েছে। ইউজারদের আত্মহত্যা থেকে দূরে রাখতে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নতুন ফিচার সংযুক্তির ঘোষণা দিয়েছিল ফেসবুক। দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যা ঠেকাতে কফিন চিকিৎসা, কৌতুক, ঘুম ও বিশ্রামসহ নানা পদ্ধতি অবলম্বন করা হয়। অার এবার আত্মহত্যা ঠেকাতে মোবাইল অ্যাপ তৈরির ঘোষণা দিয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস। স্মার্টফোনে ব্যবহারের জন্য তাদের তৈরি অ্যাপটি মানুষকে আত্মহত্যা থেকে বিরত রাখতে সাহায্য করবে বলে তাদের দাবি।
আত্মহত্যা রোধে সহায়ক এই অ্যাপটির সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকরা আত্মহত্যা প্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবেন। এর মাধ্যমে রোগীর সব ধরনের ডিজিটাল যোগাযোগ যেমন ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে। ফলে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা পাওয়া যাবে।
লিভারপুলভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানান, আগামী জুন মাসে অ্যাপটির প্রোটোটাইপ তৈরি এবং ২০১৭ সালের জানুয়ারি মাসের দিকে কমপক্ষে একজন আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর পরীক্ষা চালানোর চেষ্টা করা হবে।
অ্যাপটি সম্পর্কে গবেষক দলের একজন জানান, আত্মহত্যাপ্রবণ ব্যক্তি যখন কোনো আত্মহত্যার হটস্পটের দিকে এগিয়ে যাবে কিংবা কোনো বন্ধুর কাছে হতাশার কথা জানাবে তখন অ্যাপের সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে এই বার্তা পৌঁছে যাবে। এতে তাকে আত্মহত্যা থেকে বিরত রাখতে কাজ করবেন চিকিৎসক।

 


২২০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করল
ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে বহু আগেই উদ্বেগ প্রকাশ করা হয়েছিল ফেসবুক-এর
বিস্তারিত
ফেসবুকের কিছু টিপস
সোশ্যাল নেটওয়ার্কিং এর জগতে ফেসবুক এখন তুমুল জনপ্রিয়। এটি এখন
বিস্তারিত
মাদকের চেয়েও ভয়াবহ ফেসবুক
সোশ্যাল মিডিয়ার কারণে বাংলাদেশের মানুষের মধ্যে অস্থিরতা বেড়ে গেছে। এ
বিস্তারিত
ক্রমশ ছোট হয়ে যাচ্ছে চাঁদ!
বয়স বাড়ছে তার। তাই একদিকে যেমন বাড়ছে বলিরেখা, আরেকদিকে তেমনই
বিস্তারিত
‘ফণি’ ঝড়ে আবহাওয়া ওয়েবসাইট ডাউন!
বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণি’ আরও শক্তি সঞ্চার করে
বিস্তারিত
বদলে যাচ্ছে ফেসবুক
সম্প্রতি বেশ কয়েকবার ব্যবহারকারীর তথ্য চুরির অভিযোগ উঠেছে সামাজিক যোগাযোগের
বিস্তারিত