সবজি দিয়ে তৈরি সুস্বাদু খাবার

শীতকালে সাশ্রয়ে ও খুব সহজে পাওয়া যায় নানারকম সবজি। অতিথি আপ্যায়নে কিংবা নিজেদের খাওয়ার জন্য সবজির নানারকম সুস্বাদু খাবার ঘরে বসে অনায়াসে তৈরি করতে পারেন।

বাঁধাকপি-গরুর মাংস

উপকরণ : বাঁধাকপি মাঝারি আকারের একটি, গরুর মাংস এক কেজি, মরিচগুঁড়া দুই চা-চামচ, হলুদগুঁড়া এক চা-চামচ, ধনে গুঁড়া এক চা-চামচ, পেঁয়াজ বাটা + রসুন বাটা দুই টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, জিরাগুঁড়া এক চা-চামচ, গরম মসলা (দারুচিনি, এলাচ, গোলমরিচ) এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ আস্ত চার থেকে পাঁচটি, সয়াবিন তেল ও পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রস্তুতপ্রণালি : বাঁধাকপি কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় পাত্র দিয়ে প্রথমে তেল দিন, এরপর পেঁয়াজকুচি বাদামি রঙে ভেজে এতে জিরাগুঁড়া বাদে সব মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে মাংস দিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে তাতে বাঁধাকপি দিন। রান্না হয়ে এলে কিছুক্ষণ দমে রেখে গরম গরম পরিবেশন করুন।

সবজি পোলাও

উপকরণ : পোলাও চাল (বাসমতি চাল) ৫০০ গ্রাম, ফুলকপি আধাকাপ, ব্রকলি আধাকাপ, গাজর কিউব করে কাটা আধাকাপ, আলু কিউব করে কাটা আধাকাপ, মটরশুঁটি আধাকাপ, সবজির স্টক সাড়ে তিন কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা-চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, জিরা বাটা এক চা-চামচ, পোস্তদানা বাটা এক টেবিল চামচ, লবণ পরিমাণমতো, লেবুর রস দুই টেবিল চামচ, চিনি এক চা-চামচ, দুধ আধাকাপ, কাঁচামরিচ ১০ থেকে ১২টি, তেল আধাকাপ, লবঙ্গ চারটি, দারুচিনি চার টুকরা, তেজপাতা দুইটি, এলাচ চারটি, ঘি তিন টেবিল চামচ।

প্রস্তুতপ্রণালি : ফুটন্ত পানিতে লবণ দিয়ে সব সবজি আলাদাভাবে আধা সেদ্ধ করে নিতে হবে। চাল ধুয়ে পানি ঝরাতে হবে। তেল গরম করে গরম মসলা ও তেজপাতা ফোঁড়ন দিয়ে সব বাটা মসলা কষিয়ে সবজির স্টক দিতে হবে। পানি ফুটলে লেবুর রস ও চাল দিতে হবে। পানি শুকিয়ে এলে দুধ, চিনি ও কাঁচামরিচ দিয়ে ৫ থেকে ৭ মিনিট আঁচে রাখতে হবে। সব সবজি দিয়ে সবজির ওপর ঘি দিয়ে ১৫ থেকে ২০ মিনিট দমে রাখতে হবে। সবজি পোলাও ভাজা, কাবাব ও মাংসের সঙ্গে পরিবেশন করা যায়।
বাঁধাকপি-গরুর মাংস


বিবাহিত জীবন সুখের করতে পড়ুন
অনেকগুলো স্বপ্নের জাল বুনে একজন নারী স্বামীর সংসার শুরু করেন।
বিস্তারিত
অতিরিক্ত পেস্ট দিয়ে দাঁত মাজলে
দাঁত মাজার সময় টুথব্রাশে একটু বেশি পেস্ট লাগিয়ে নিতে আমরা
বিস্তারিত
অল্প পুঁজিতে ১২ রকমের লাভজনক
এই ব্যবসাগুলোর বৈশিষ্ট্য হচ্ছে একটি সাধারণ স্তরে থাকা সকল উদ্যোক্তা
বিস্তারিত
আড়াই ঘণ্টা হাঁটলেই আয়ু বাড়ে
সবাই-ই চান ফিট থাকতে। আপনিও ফিট থাকতে পারবেন যদি নিয়ম
বিস্তারিত
গর্ভধারণে ব্যর্থতার কারণ জেনে নিন
দুই বছর বা এর অধিক সময় কোন ধরনের জন্ম নিয়ন্ত্রণ
বিস্তারিত
আপনার চুল পড়ে যাচ্ছে? জেনে
চুল পড়ার সমস্যা কম বেশি সবারই আছে। কারও চুল একটু
বিস্তারিত