এটিএন কমিউনিকেশনের সাড়ে ৩২ লাখ টাকার শুল্ক ফাঁকি

রাজধানীর পরিবাগে এটিএন কমিউনিকেশন নামে একটি কোম্পানি মিথ্যা ঘোষণায় ওষুধ ও মোবাইল ফোন আমদানিতে সাড়ে ৩২ লাখ টাকার শুল্ক ফাঁকির তথ্য উদঘাটন করেছে জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগ (সিভিএ)।

অডিটে ওই ফাঁকির বিষয়টি উদঘাটন হয় অভিযোগ করে সোমবার শুল্ক মূল্যায়ন ও অডিট বিভাগের (সিভিএ) কমিশনার ড. মইনুল খান জানিয়েছেন, শুল্ক মূল্যায়ন ও অডিটের একটি দল অভিনব পদ্ধতিতে ব্যাংকের কাগজ জালিয়াতির মাধ্যমে আমদানি ও শুল্ক খালাস করার অপকৌশল উদঘাটন করেছে। আমদানিকারকের নাম এটিএন কমিউনিকেশন, মোতালিব প্লাজা, পরিবাগ, ঢাকা। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সিভিএ'র ওই কর্মকর্তা আরও জানান, মোবাইল ফোনের আমদানিকারক ও সরবরাহকারী হিসেবে নিবন্ধিত প্রতিষ্ঠানটি ইউসিবিএলের গুলশান শাখায় তিনটি এলসি খোলে। এগুলোর মাধ্যমে ওই প্রতিষ্ঠান সেলুলার ফোন আমদানির কথা বলে। কিন্তু প্রতিষ্ঠানটি ঢাকা কাস্টম হাউসের এয়ারফ্রেইটে ৬টি বিল অব এন্ট্রির মাধ্যমে ২ ধরনের পণ্য খালাস নিয়ে ব্যাপক হারে শুল্ক ফাঁকি দিয়েছে।

তিনি বলেন, এলসিসমুহের তিনটি বিল অব এন্ট্রিতে আমদানিকারক মোবাইল ফোনের পরিবর্তে ওষুধের কাঁচামাল শূন্য হারে খালাস নিয়েছে। বাকি তিনটি বিল অব এন্ট্রিতে মোবাইল ফোন দেখালেও ভুয়া কাগজ দাখিল করে প্রকৃত মূল্য কম দেখিয়ে শুল্ক ফাঁকি দিয়েছে।

সিভিএ সূত্র আরও জানায়, ব্যাংকের মূল দলিল পর্যালোচনায় দেখা যায় প্রতিষ্ঠানটি কেবল মোবাইলের জন্য এবং প্রতি পিস ৯ দশমিক ৫ ও ৭ দশমিক ৩ মার্কিন ডলার দেখিয়েছে। কিন্তু কাস্টম হাউসের তথ্যে দেখা যায়, প্রতিষ্ঠানটি প্রতি পিস ৬ ডলার করে শুল্কায়ন করেছেন। এক্ষেত্রে প্রকৃত মূল্য অবমূল্যায়ন করা হয়েছে।

তাছাড়া, ওষুধের জন্য কোনো এলসি খোলা না হলেও অসত্য কাগজ দাখিল করে এবং ওষুধ প্রশাসনের বৈধ কাগজ না থাকলেও তা শূন্য শতাংশ হারে খালাস নিয়েছে। অথচ প্রতিষ্ঠানটি সবগুলোতেই মোবাইল ফোন আমদানি করেছিল এবং শুল্ক জালিয়াতির আশ্রয় নিয়েছে।

উল্লেখ্য ওষুধের কাঁচামালে শূন্য শতাংশ শুল্ক এবং মোবাইলে মোট ২৯ দশমিক ৫ শতাংশ শুল্ক প্রযোজ্য।

এ হিসেবে মোবাইল ফোনের তিনটি এলসি মূল্য ১ কোটি ৩৬ লাখ টাকা। মোবাইল ফোন হিসেবে জালিয়াতির মাধ্যমে শুল্ক ফাঁকি দেওয়া হয়েছে প্রায় ৩২ লাখ ৫০ হাজার টাকা।


সংরক্ষিত মহিলা আসনের তফসিল ৩
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে তফসিল আগামী ৩ ফেব্রুয়ারি
বিস্তারিত
গুণগত মান বজায় রেখে প্রকল্প
নজরদারি বৃদ্ধির মাধ্যমে গুণগত মান বজায় রেখে বিভিন্ন প্রকল্প দ্রুত
বিস্তারিত
ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়র পদে উপ-নির্বাচন এবং দুই সিটির
বিস্তারিত
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের
সরকারের প্রধান তথ্য অফিসার কামরুন নাহারকে মহিলা ও শিশু বিষয়ক
বিস্তারিত
জনগণের আস্থার মর্যাদা রাখব :
জনগণ ভোটের মাধ্যমে আমাদের প্রতি যে আস্থা ও বিশ্বাস রেখেছেন,
বিস্তারিত
৫ প্রতিষ্ঠানের বোতলজাত পানি ‘মানহীন’
খাবার পানি সরবরাহকারী অনুমোদিত পাঁচ কোম্পানির বোতল ও জারের পানি
বিস্তারিত