চরভদ্রাসনে বট ও পাকড় গাছের বিয়ে

এমপি নিক্সন অতিথি

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা সদর ইউনিয়নের কামারডাঙ্গী গ্রামে হিন্দু সনাতন ধর্মীয় রীতি অনুসারে বট-পাকড়ের বিয়ে হয়েছে। ফরিদপুর-৪ আসনের এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন বিয়েতে উপস্থিত ছিলেন।

শুক্রবার বিকালে এ বিয়ে অনুষ্ঠানে বর বট গাছের অভিভাবক সুরেশ চন্দ্র মন্ডল ও কনে পাকড় গাছের অভিভাবক বিকাশ চন্দ্র চক্রবর্তীর উপস্থিতিতে বিয়ে সম্পন্ন হয়। রাজধানী ঢাকার পুরোহিত বনদেব চক্রবর্তী ও হরিদাস চক্রবর্তী এ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। এ ব্যতিক্রমী বিয়েকে ঘিরে শত শত উৎসুক মানুষ আনন্দে মেতে উঠেছিল। জানা যায়, উপজেলা 

সদর ইউনিয়নের কামারডাঙ্গী গ্রামের সুরেশ চন্দ্র মন্ডলের বাড়ির সামনে রাস্তার পাশে দীর্ঘদিন যাবত এ বট ও পাকড় গাছটি একসঙ্গে বেড়ে উঠছে। বট-পাকড়ের এ মিলনকে স্থায়ী করার জন্য হিন্দু ধর্মীয় রীতি অনুসারে এই বিয়ের আয়োজন করা হয়। বিয়েতে উপস্থিত অলোক সাহা বলেন, সনাতন ধর্মে এ ধরনের বিয়ে প্রচলিত আছে। চরভদ্রাসনে এই প্রথম এ ধরনের একটি বিয়ে সম্পন্ন হলো। আমরা খুব মজা করেছি। একই সঙ্গে এই বিয়ের অনুষ্ঠানে সবাই মিলে আনন্দ করে অসাম্প্রদায়িকতার নজির স্থাপন করেছি আমরা।

পুরোহিত বনদেব চক্রবর্তী জানান, সনাতন ধর্মীয় রীতি অনুসারে বট-পাকড়ের বিয়ে দেওয়া হয়েছে। এ বিয়ের ফলে গাছ দুটির মধ্যে যত পরিমাই ফুল ও ফল রয়েছে তত পরিমাণ আত্মা স্বর্গে স্থান পাবে। বট-পাকড়ের এ বিয়েকে ঘিরে কামারডাঙ্গী গ্রামে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। ঢাক-ঢোল পিটিয়ে বিয়ের অনুষ্ঠানকে জাকজমক করে তোলা হয়। উপস্থিত শত শত মানুষ নেচে-গেয়ে আনন্দ প্রকাশ করে। পুরো এলাকাজুড়ে বিয়ের আমেজ ছড়িয়ে পড়ে।


এটি অপয়া ফোন নম্বর, ব্যবহার
পয়া-অপয়া মানেন তো? সব জিনিসেই সেটি আছে। যেমন কোনো নম্বর।
বিস্তারিত
হোটেলের গোপন ক্যামেরায় পর্নোগ্রাফির শিকার
দক্ষিণ কোরিয়ার বিভিন্ন হোটেল রুমে অতিথিদের ব্যক্তিগত মুহূর্ত গোপনে ধারণ
বিস্তারিত
যে শহরে ছেলেরা প্রতিনিয়ত যৌন
পৃথিবীর এমন কিছু স্থান আছে, ভয়ানক সুন্দর। মন চায় বারবার
বিস্তারিত
যৌনসম্পর্কের সময় যন্ত্রপাতি ব্যবহার করত
মাইকেল জ্যাকসন! নামের সঙ্গেই যেন একটা রহস্য জড়িয়ে। মাইকেলের লুক
বিস্তারিত
সন্তান জন্ম দেওয়া নিষিদ্ধ এই
সন্তান জন্ম দেওয়া একটি স্বাভাবিক বিষয়। কেউ হয়তো গৃহেই সন্তান
বিস্তারিত
বিয়ের তিন মিনিটের মাথায় স্বামীকে
সদ্য বিবাহিত এক দম্পতি, কেবলই বিয়ের কাজ সম্পন্ন করেছেন। আনুষ্ঠানিকতা
বিস্তারিত