মানবিক মূল্যবোধ বিকাশে সেন্টার ফর এথিক্স এডুকেশন

ঢাকা আহ্ছানিয়া মিশন ও নাবিকের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত সেন্টার ফর এথিক্স এডুকেশন (সিইই) এ দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য নৈতিক ও মানবিক মূল্যবোধ জাগ্রতকরণসংক্রান্ত একটি নৈতিক শিক্ষা কোর্স শুরু করেছে। সম্প্রতি রাজধানীর ফার্মগেটের আইডিয়াল কমার্স কলেজের মিলনায়তনে ‘সমৃদ্ধ দেশ গঠনে নৈতিক শিক্ষা’ শীর্ষক এ কোর্সের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান, সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান, দুদকের মহাপরিচালক মাহমুদ হাসান এবং বিশিষ্ট শিক্ষানুরাগী ও উদ্যোক্তা ড. হালিম পাটোয়ারীসহ বিশিষ্টজন। অনুষ্ঠানে সিইইর কার্যক্রম বিষয়ে স্বাগত বক্তব্য এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন সিইইর প্রধান নির্বাহী কর্মকর্তা দৈনিক আলোকিত বাংলাদেশের যুগ্ম সম্পাদক কাজী আলী রেজা। নৈতিক শিক্ষা কোর্স বিষয়ে সংক্ষিপ্ত উপস্থাপনা করেন সিইইর প্রোগ্রামের কো-অর্ডিনেটর মো. সাইফুজ্জামান রানা। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএসএ নর্থ আমেরিকা বাংলাদেশি ইসলামি কমিউনিটির (নাবিক) প্রতিনিধি ড. আবু বকর আহমেদ। ধন্যবাদ জ্ঞাপন করেন আইডিয়াল কমার্স কলেজের অধ্যক্ষ মো. বিল্লাল হোসেন। 

অনুষ্ঠানে দুদকের মহাপরিচালক মাহমুদ হাসান বলেন, আমরা জীবনে সাফল্য, সুখ ও সমৃদ্ধ চাই। আর সমৃদ্ধ দেশ গঠনে নৈতিক শিক্ষা চাই। তিনি আরও বলেন, বাতাস, সূর্যের আলো, অক্সিজেন এসব মূল্যবান বিষয় পয়সা দিয়ে কিনতে হয় না। আমার জীবন মূল্যবান, তাই অন্যের জন্য কিছু করতে হবে। ‘প্রতিদিন আমি যেন ভালো হয়ে চলি...’ সিইইর সেøাগান বিষয়ে তিনি বলেন, আমি যেন প্রতিদিন অতন্ত একটি ভালো কাজ করি। তিনি বলেন, জীবন তিন ধরনেরÑ সাধারণ জীবন, অনাকাক্সিক্ষত জীবন ও সাফল্যের জীবন। মৃত্যুও তিন ধরনেরÑ সাধারণ মৃত্যু, অনাকাক্সিক্ষত মৃত্যু ও মৃত্যুঞ্জয়ী। পরাজয় তিন ধরনেরÑ সন্তানের কাছে বাবার পরাজয়, ছাত্রছাত্রীর কাছে শিক্ষকের পরাজয় ও প্রজন্মের কাছে প্রজন্মের পরাজয়। আমরা এ পরাজয়গুলো মেনে নিই।
প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, জীবজগতে অন্য কোনো প্রাণীকে  বলতে হয় না শুধু মানুষকে বলতে হয়, মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। মানবসভ্যতার ইতিহাসে যে ধারণা প্রভাবিত করছে তার মধ্যে অন্যতম হচ্ছে আইনের শাসন। আমরা যদি আইনের শাসন মেনে চলি, তাহলে আর নৈতিক শিক্ষার প্রয়োজন হয় না। এ সময় আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর এথিক্স এডুকেশনের প্রজেক্ট ম্যানাজার আনিছুল কবীর জাসির, আলোকিত বন্ধু ফোরামের কো-অর্ডিনেটর মুহাম্মদ আশরাফ বিন সামসুদ্দিন, আইডিয়াল কমার্স কলেজ বন্ধু ফোরামের সমন্বয়ক অধ্যাপক খান মুহাম্মদ জাহিদ, বন্ধু ফোরামের সদস্য সিকদার মো. সোহেল, কদমতলী বন্ধু ফোরামের যুগ্ম আহ্বায়ক মো. রাজীব আহমেদ এবং আইডিয়াল কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।


আলো ছড়াচ্ছে মাস্টার জহির উদ্দিন
বই আমরা জ্ঞান অর্জনের জন্য পড়ি, মনের খোরাক মেটানোর জন্য
বিস্তারিত
পাঠকের জনপ্রিয়তায় ইফতেখায়রুল ইসলামের ‘যাপিত
পেশাগত দায়িত্ব আর জীবনের পরতে পরতে অর্জিত অভিজ্ঞতাকে তুলে আনা
বিস্তারিত
বইমেলায় বন্ধু ইসরাত মিতুর ‘শোক
  অমর একুশে গ্রন্থমেলায় শুভজন থেকে প্রকাশিত হয়েছে তরুণ কবি ইসরাত
বিস্তারিত
গৌরবময় অগ্রযাত্রায় বন্ধু ফোরামের অভিনন্দন
আলোকিত বাংলাদেশের লেখক-পাঠক-শুভানুধ্যায়ীদের সংগঠন দেশ গড়ার কাজে নিবেদিত আলোকিত মানুষের
বিস্তারিত
আনন্দমোহন কলেজে বন্ধু ফোরামের সভা
আলোকিত বন্ধু ফোরামের তৃতীয় বর্ষে পদার্পণ উপলক্ষে ময়মনসিংহের আলোকিত বন্ধু
বিস্তারিত
মাদকের বিরুদ্ধে কাজ করতে হবে
মাদকের বিরুদ্ধে সবাইকে কাজ করতে হবে। মাদক সমাজ ও পরিবারকে
বিস্তারিত