বাংলাদেশে যাত্রা শুরু করল মাইক্রোসফট স্কেলআপ

রাজধানীর একটি অনুষ্ঠানে প্রায় ১০০টির মতো স্টার্টআপের উপস্থিতিতে সম্প্রতি বাংলাদেশের স্টার্টআপগুলোর জন্য ‘মাইক্রোসফট স্কেলআপ’ কর্মসূচির উদ্বোধন করেছে মাইক্রোসফট। স্থানীয় স্টার্টআপগুলোকে মাইক্রোসফট মার্কেটপ্লেসের মাধ্যমে বৈশ্বিক ইকোসিস্টেমের সঙ্গে যুক্ত করাই এ উদ্যোগের লক্ষ্য। এছাড়াও এ কর্মসূচির মাধ্যমে স্টার্টআপগুলোকে কারিগরি সহায়তা, প্রশিক্ষণ ও কমিউনিটি অ্যাসিস্ট্যান্স প্রদান করা হবে বলে জানায় প্রতিষ্ঠানটি। 
প্রতিষ্ঠানটি এর ‘মাইক্রোসফট স্কেলআপ’ কর্মসূচির অংশ হিসেবে আগামী দুই বছরে বিশ্বব্যাপী ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। এ কর্মসূচি ‘সিরিজ এ’ স্টার্টআপগুলোকে সহায়তার লক্ষ্যে কাজ করবে এবং মাইক্রোসফটের সঙ্গে যৌথ সম্পৃক্ততার (কোসেল) এবং স্টার্টআপগুলোর মাইক্রোসফট টেকনোলজি, ক্রেডিট ও মেন্টরশিপ গ্রহণের সুযোগ করে দেবে। 
তরুণ ডিজিটালের যৌথ সহযোগিতায় অনুষ্ঠিত ‘মাইক্রোসফট স্কেলআপ’- এর উদ্বোধনী অনুষ্ঠান ও নেটওয়ার্কিং সেশনে উপস্থিত ছিলেন মাইক্রোসফট ফর স্টার্টআপস’র মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা (এমইএনএ) এবং সার্কের কান্ট্রি হেড লাতিকা এস পাই এবং মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। 
অনুষ্ঠানে লাতিকা এস পাই ‘মাইক্রোসফট স্কেলআপ’ কর্মসূচি নিয়ে আলোচনা করেন এবং প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। এ সেশনে এ কর্মসূচির বিভিন্ন প্রেক্ষিত নিয়ে আলোচনা হয়।  সোনিয়া বশির কবির বলেন, ‘মাইক্রোসফট আরও বেশি কিছু অর্জনে মানুষের ক্ষমতায়নের লক্ষ্যের সঙ্গে সংগতি রেখে সম্প্রতি মাইক্রোসফট স্কেলআপ কর্মসূচির উদ্বোধন করেছে। এটা বাংলাদেশের জন্য অত্যন্ত প্রাসঙ্গিক, কেননা আমাদের এখানে বেশ কয়েকটি স্টার্টআপ উল্লেখযোগ্যভাবে কাজ করছে এবং বাইরের অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠানের কাছ থেকে বিনিয়োগ পেয়েছে। ‘মাইক্রোসফট ফর স্কেলআপস’ উদ্যোগের মাধ্যমে আমাদের লক্ষ্য স্টার্টআপগুলোর প্রবৃদ্ধি। আমাদের এ কর্মসূচির অংশ হিসেবে আমরা সম্ভাবনাময় ‘এন্টারপ্রাইজ-রেডি’ স্থানীয় স্টার্টআপগুলো নির্বাচিত করব এবং আন্তর্জাতিক মান বজায় রেখে বৈশ্বিক মার্কেটপ্লেস ও  বৈশ্বিক বিনিয়োগকারীদের সঙ্গে তাদের যুক্ত হতে নির্দেশনাগত সহায়তা করব। আমাদের লক্ষ্য এ স্টার্টআপগুলোকে ইউনিকর্নে (১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের প্রতিষ্ঠান) পরিণত করা। এ কর্মসূচি আমাদের স্টার্টআপ কমিউনিটিতে ন তুন মাত্রা ও সঞ্চালন নিয়ে আসবে, এটা নিয়ে আমি রোমাঞ্চিত।’ 


‘লাইভ ভয়েস ট্রান্সলেশন’!
‘লাইভ ভয়েস ট্রান্সলেশন’ নামে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান আভায়া নতুন একটি প্রযুক্তির
বিস্তারিত
টুইটারপ্রধান ব্যবহার করেন না ডেস্কটপ-ল্যাপটপ
টুইটারপ্রধান জ্যাক ডরসির মতে, ল্যাপটপ, ডেস্কটপ কিংবা ট্যাবলেট এগুলো না
বিস্তারিত
‘ম্যাথ ম্যানিয়া’য় ওয়ালটন ল্যাপটপে মুগ্ধ
রাজধানীর সেন্ট জোসেফ স্কুলে অনুষ্ঠিত গণিত অলিম্পিয়াড ‘জোসেফাইট ম্যাথ ম্যানিয়া’য়
বিস্তারিত
জিপ্লেক্সের মাধ্যমে রবির কন্টাক্ট সেন্টার
জিপ্লেক্সের সহায়তায় কন্টাক্ট সেন্টার আরও উন্নত করেছে ডিজিটাল সেবাপ্রদানকারী কোম্পানি
বিস্তারিত
বিশ্বজুড়ে ইউটিউবে বিভ্রাট, পরে সমাধান
বুধবার সকালে বড় ধরনের বিভ্রাটের মুখে পড়ে ইউটিউবের সেবা। সার্ভারজনিত
বিস্তারিত
‘পিকচার ইন পিকচার মোড’
সম্প্রতি হোয়াটসঅ্যাপে ‘পিকচার ইন পিকচার মোড’ নামের একটি ফিচার উন্মোচন
বিস্তারিত