উড়িষ্যা-অন্ধ্র প্রদেশে ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাবে ভূমিধস

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যার মাঝামাঝি এলাকায় আছড়ে পড়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘তিতলি’। এসময় এর বাতাসের গতিবেগ রেকর্ড হয়েছে ঘণ্টায় সর্বোচ্চ ১৬৫ কিলোমিটার পর্যন্ত। ঘূর্ণিঝড় আঘাত হানতেই অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চল ও উড়িষ্যার দক্ষিণাঞ্চলে ভূমিধসের খবর পাওয়া গেছে। তবে তাৎক্ষণিকভাবে প্রাণহানির কোনো খবর মেলেনি।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) ভারতীয় সময় ভোর সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত অন্ধ্র-উড়িষ্যা উপকূলে ‘তিতলি’র প্রলয়নৃত্যের খবর দেয় স্থানীয় ও কলকাতাভিত্তিক বিভিন্ন সংবাদমাধ্যম। আবহাওয়া অধিদফতর জানায়, অন্ধ্র প্রদেশের শ্রীকাকুলামে আঘাত হানার সময় ‘তিতলি’র গতিবেগ ছিল ঘণ্টা ১৪০ থেকে ১৬০ কিলোমিটার পর্যন্ত। উত্তরের দিকে এসে উড়িষ্যায় আছড়ে পড়ার সময় এর তীব্রতা কিছুটা কমে, সেসময় এর গতিবেগ ছিল ঘণ্টায় ১০২ কিলোমিটার পর্যন্ত।

এদিকে ‘তিতলি’র কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বুধবার (১১ অক্টোবর) দিবাগত রাতে বিশেষ বিজ্ঞপ্তিতে তাদের পক্ষ থেকে বলা হয়, ঘূর্ণিঝড়ের কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা, ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।


মোদিকে ইমরান খানের অভিনন্দন
ভারতের লোকসভা নির্বাচনে ভূমিধস জয়ের প্রেক্ষিতে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন
বিস্তারিত
হার মেনে মোদিকে অভিনন্দন জানালেন
ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা
বিস্তারিত
যে কারণে স্ত্রীকে ঘুষি মারলেন
যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যের এক সাংসদ মদ্যপ অবস্থায় তার স্ত্রীর মুখে
বিস্তারিত
মোদির দখলেই থাকছে ‘গদি’
ভারতে ১৭ তম লোকসভা নির্বাচনে আবারও বড় জয়ের পথে বিজেপি।
বিস্তারিত
পশ্চিমবঙ্গে মমতার হ্যাটট্রিক জয়
বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোট
বিস্তারিত
বিজেপি এগিয়ে ৩২১ আসনে, কংগ্রেস
ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট গণনা সারাদেশে একযোগে শুরু হয়েছে
বিস্তারিত