খাশোগির মৃত্যুতে সৌদি ব্যাখ্যা বিশ্বাসযোগ্য: মন্তব্য ট্রাম্পের

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা নিয়ে সৌদি আরবের ব্যাখ্যা গ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন।

স্থানীয় সময় শুক্রবার (১৯ অক্টোবর) খাশোগির মৃত্যু নিয়ে এমন মন্তব্য করেন ট্রাম্প। সাংবাদিকদের ট্রাম্প বলেন, খাশোগির মৃত্যু নিয়ে সৌদি আরবের বিবৃতি ‘ভালো পদক্ষেপ’।

সৌদির সঙ্গে বাণিজ্য নিয়ে ট্রাম্প বলেন, রিয়াদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলেও এর মধ্যে বড় কোনো প্রতিরক্ষা সম্পর্কিত বাণিজ্য থাকবে না।   

এর আগে ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে রিয়াদ। তবে তারা বলছে, ‘কিলঘুষি-মারামারিতে’ প্রাণ হারিয়েছেন যুক্তরাষ্ট্রে নির্বাসিত এ সাংবাদিক। এ ঘটনায় সৌদি গোয়েন্দা সংস্থার ডেপুটি প্রধানসহ পাঁচজন উচ্চপদস্থ কর্মকর্তাকে অপসারণ করা হয়েছে। পাশাপাশি সৌদির ১৮ 'নাগরিক'কে আটক করা হয়েছে

অভিযোগ উঠেছে সৌদি ক্রাউন যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সাউদের নির্দেশে ঊর্ধ্বতন কর্মকর্তারা খাশোগিকে হত্যা করেছে। তবে মোহাম্মদ বিন সালমান অভিযোগ অস্বীকার করে জানিয়েছেন, খাশোগির মৃত্যু নিয়ে নির্দিষ্ট কোনো অভিযান সম্পর্কে তিনি কিছু জানেন না।

মোহাম্মদ বিন সালমানের বরাত দিয়ে এক সৌদি কর্মকর্তা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, তাকে (খাশোগিকে) হত্যা করার বা অপহরণ করার বিশেষ কোনো নির্দেশনা দেওয়া ছিল না। যুবরাজ এ বিষয়ে কিছু জানেন না। তিনি কাউকে হত্যা বা অপহরণের নির্দেশও দেননি।

২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাশোগি। এরপর তাকে আর দেখা যায়নি। আঙ্কারার দাবি করে, সৌদি কনস্যুলেটে ঢুকেই ‘নেই’ হয়ে গেছেন খাশোগি। তাকে সেখানে ‘খুন করা হয়েছে’। তবে রিয়াদ তখন দাবি করেছে, কনস্যুলেট থেকে কাজ সেরেই ‘বের হয়ে গেছেন’ খাশোগি।


গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা রোববার রাজনৈতিক নেতৃবৃন্দের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক
বিস্তারিত
খাশোগির হত্যার ব্যাপারে প্রতিবেদন প্রকাশ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার বলেছেন, যুক্তরাষ্ট্র ‘আগামী দু’দিনের মধ্যে’
বিস্তারিত
ভারতে ঘূর্ণিঝড়ে মৃত বেড়ে ৩৩
ভারতের পূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৩
বিস্তারিত
সিরিয়ায় মার্কিন বিমান হামলা, নিহত
সিরিয়ার পূর্বাঞ্চলে ইরাক সীমান্তের কাছে ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত একটি
বিস্তারিত
খাশোগি হত্যায় যু্ক্তরাষ্ট্র এখনো চূড়ান্ত
সাংবাদিক জামাল খাশোগি হত্যায় যু্ক্তরাষ্ট্র এখনো কোনো চূড়ান্তে সিদ্ধান্তে পৌঁছায়নি।
বিস্তারিত
খাশোগিকে টুকরো টুকরো করার কথা
সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে বলে স্বীকার করল
বিস্তারিত