টেস্ট র‍্যাংকিংয়েও অজিদের পতন

বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে সময় কাটাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সর্বশেষ স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার ছাড়া দলটি যেন তলাবিহীন ঝুড়ি। পাকিস্তানের বিপক্ষে আবুধাবি টেস্টে ৩৭৩ রানের বিশাল পরাজয়ের পর সাদা পোশাকে অজিদের পতন চোখে পড়ার মতো।

সর্বকালের সেরা দলটি টেস্ট র‍্যাংকিংয়ে তিন থেকে একেবারে পাঁচে নেমে গেল। এবারের আরব আমিরাত সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে হারলো টিম পেইনের দল। দুবাইতে প্রথম টেস্টে বীরোচিত ব্যাটিংয়ে ম্যাচ ড্র করলেও আবুধাবিতে বাজে দলের পরিচয় দিল তারা।

দ্বিতীয় টেস্ট শুরু করার আগে টেস্ট র‍্যাংকিংয়ে তিন নম্বর ছিল অস্ট্রেলিয়া। তাদের ওপরে ছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা। তবে আবুধাবির পর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে জায়গা ছেড়ে দিয়ে নেমে গেল পাঁচে।

এদিকে এই টেস্টে পাকিস্তান নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় তুলে নিয়েছে। তবে টেস্ট র‍্যাংকিংয়ে অবশ্য তাদের ভাগ্য ফেরেনি। আগের সপ্তমস্থানেই আছে সরফরাজ আহমেদ ও তার দল।

অস্ট্রেলিয়ার সাদা পোশাকের পরের অ্যাসাইন্টমেন্ট টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষ থাকা ভারতের বিপক্ষে। ৬ ডিসেম্বর থেকে ঘরের মাঠ অ্যাডিলেডে নামবে দু’দল।

অন্যদিকে পাকিস্তান আমিরাতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে। প্রথম টেস্ট শুরু হবে ১৬ নভেম্বর।

টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ ১০ দল: ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবুয়ে।


সিরিজ সেরা তাইজুল, ম্যাচ সেরা
ঢাকা টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানের বড় ব্যবধানে হারিয়ে দুই ম্যাচের
বিস্তারিত
জয় নিয়ে সমতায় সিরিজ শেষ
রাজধানীর মিরপুর টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।
বিস্তারিত
মোস্তাফিজের চোটে উইলিয়ামসের বিদায়
ক্রমেই দুঃশ্চিন্তার কারণ হয়ে ওঠা সেন উইলিয়ামস ও ব্র্যান্ডন টেইলরের
বিস্তারিত
মেসিকে নিয়ে এমন কথা বলিনি
লিওনেল মেসি এক পর্যায়ে আর্জেন্টিনা ফুটবলে ফিরবেন বলে বিশ্বাস করেন
বিস্তারিত
পঞ্চম দিনে বাংলাদেশের চাই ৮
ঢাকা টেস্টে জয়ের জন্য জিম্বাবুয়েকে ৪৪২ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে
বিস্তারিত
আট বছরের আক্ষেপ ঘুচল মাহমুদুল্লাহর
দীর্ঘ আট বছর পর টেস্ট ক্রিকেট সেঞ্চুরি করলেন বাংলাদেশের মাহমুদউল্লাহ
বিস্তারিত