টেস্ট র‍্যাংকিংয়েও অজিদের পতন

বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে সময় কাটাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সর্বশেষ স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার ছাড়া দলটি যেন তলাবিহীন ঝুড়ি। পাকিস্তানের বিপক্ষে আবুধাবি টেস্টে ৩৭৩ রানের বিশাল পরাজয়ের পর সাদা পোশাকে অজিদের পতন চোখে পড়ার মতো।

সর্বকালের সেরা দলটি টেস্ট র‍্যাংকিংয়ে তিন থেকে একেবারে পাঁচে নেমে গেল। এবারের আরব আমিরাত সফরে দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে হারলো টিম পেইনের দল। দুবাইতে প্রথম টেস্টে বীরোচিত ব্যাটিংয়ে ম্যাচ ড্র করলেও আবুধাবিতে বাজে দলের পরিচয় দিল তারা।

দ্বিতীয় টেস্ট শুরু করার আগে টেস্ট র‍্যাংকিংয়ে তিন নম্বর ছিল অস্ট্রেলিয়া। তাদের ওপরে ছিল ভারত ও দক্ষিণ আফ্রিকা। তবে আবুধাবির পর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে জায়গা ছেড়ে দিয়ে নেমে গেল পাঁচে।

এদিকে এই টেস্টে পাকিস্তান নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় তুলে নিয়েছে। তবে টেস্ট র‍্যাংকিংয়ে অবশ্য তাদের ভাগ্য ফেরেনি। আগের সপ্তমস্থানেই আছে সরফরাজ আহমেদ ও তার দল।

অস্ট্রেলিয়ার সাদা পোশাকের পরের অ্যাসাইন্টমেন্ট টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষ থাকা ভারতের বিপক্ষে। ৬ ডিসেম্বর থেকে ঘরের মাঠ অ্যাডিলেডে নামবে দু’দল।

অন্যদিকে পাকিস্তান আমিরাতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে। প্রথম টেস্ট শুরু হবে ১৬ নভেম্বর।

টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষ ১০ দল: ভারত, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, জিম্বাবুয়ে।


সৌম্যের ডাবল সেঞ্চুরির রেকর্ড
অনেকদিন ধরে নিজেকে হারিয়ে খুঁজছিলেন বাংলাদেশ দলের ওপেনার সৌম্য সরকার।
বিস্তারিত
আরব আমিরাতকে হারিয়ে বাংলাদেশের শুভ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা
বিস্তারিত
গোল্ডেন বুটজয়ী আঁখি পাচ্ছেন ঘর
দক্ষিণ এশিয়ার সেরা নারী ফুটবলার গোল্ডেন বুটজয়ী সিরাজগঞ্জের আঁখি খাতুন
বিস্তারিত
অঝোরে কাঁদলেন তাসকিন (ভিডিও)
বিশ্বকাপের জন্য নিজেকে উজাড় করে দিতে প্রস্তুত বলে বারবার জানিয়েছিলেন
বিস্তারিত
বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড ঘোষণা
বিশ্বকাপটা ক্রিকেটারদের কাছে স্বপ্নের টুর্নামেন্ট। এই বিশ্বকাপে খেলতেই কত সাধনা
বিস্তারিত
মালিঙ্গা-হার্দিকের সৌজন্যে কোহলিদের হারিয়ে তিনে
আগের ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে জয়ের সরণিতে ফিরেছিল রয়েল
বিস্তারিত