মাদারীপুরে ৫৪ জন জেলের জেল-জরিমানা

র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের একটি বিশেষ আভিযানিক দল পদ্মা নদীতে মা ইলিশ আহরণবিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করে ৫৪ জন জেলেকে মোবাইল কোর্টের মাধ্যমে জেল-জরিমানা করেছে।

শরীয়তপুরের জাজিরা থানাধীন পদ্মা নদীতে শুক্রবার বিকেলে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময়  ৪ হাজার কেজি মা ইলিশ মাছ এবং ৫০ লাখ মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয়। 

শনিবার দুপুরে র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ তাজুল ইসলাম এক প্রেস ব্রিফিংয়ে জানান, সরকার কর্তৃক নিষিদ্ধ সময়ে জেলেরা মা ইলিশ মাছ ক্রয়, বিক্রয় এবং ধরার কাজে লিপ্ত ছিল। গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা শরীয়তপুরের জাজিরা থানাধীন বানেরচর, বড়কান্দি, বাবুরচর, শিধারচর, কুন্ডেরচর এবং মালিরঘাট এলাকায় মা ইলিশ আহরণবিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করে ৫৪ জন জেলেকে মাছ ধরার ট্রলার, বিপুল পরিমাণ মা ইলিশ এবং কারেন্ট জালসহ আটক করেন। 

জিজ্ঞাসাবাদে জেলেরা স্বীকার করে, তারা সরকার কর্তৃক নিষিদ্ধ মা ইলিশ মাছ ক্রয়, বিক্রয়, ধরার সাথে জড়িত এবং তাদের কাছে মা ইলিশ মাছ এবং কারেন্ট জাল রক্ষিত আছে। এ সময় মাছ ধরার ট্রলার তল্লাশি করে সর্বমোট ৪ হাজার কেজি মা ইলিশ মাছ এবং ৫০ লাখ মিটার কারেন্ট জাল উদ্ধার করা হয় এবং বিভিন্ন নৌকা সাময়িকভাবে নষ্ট করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পংকজ চন্দ্র দেবনাথ। এ সময় জেলা মৎস্য অফিসার বিশ্বজিৎ বৈরাগী উপস্থিত ছিলেন।  

মোবাইল কোর্টে ৪৮ জনকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড, ৩ জনকে ৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড, ২ জনকে ৭ দিন বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন এবং ১ জনকে ৫ হাজার টাকা জরিমানা করেন।

পরবর্তীতে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সম্মুখে উদ্ধারকৃত মাছ মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয় এবং উদ্ধারকৃত কারেন্ট জাল ধ্বংস করা হয় এবং স্পিডবোটসমূহ জব্দ করা হয়।


টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
কক্সবাজার জেলার টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের মহেশখালীয়া পাড়ায় পুলিশ এবং
বিস্তারিত
চাকরি ফিরে পেলেন জাহালম
অর্থ আত্মসাতের অভিযোগে বিনা দোষে তিন বছর কারাভোগের পর উচ্চ
বিস্তারিত
বিএনপি নেতা শাহীন হত্যা: প্রধান
বগুড়া জেলা বিএনপির প্রশিক্ষণ সম্পাদক ও সদর উপজেলা বিএনপির সাধারণ
বিস্তারিত
শ্রীনগরে হাতুড়ি পেটায় স্কুলছাত্র নিহত
মুন্সীগঞ্জের শ্রীনগরে আধিপত্য বিস্তারের দ্বন্দ্বের জের ধরে প্রতিপক্ষের হাতুড়ি পেটায়
বিস্তারিত
চাঁদপুরে ১৩ উপজেলার নবনির্বাচিতদের শপথ
মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে লক্ষ্মীপুর, নোয়াখালী
বিস্তারিত
দুদকের মামলায় যুবলীগ নেতা মতিন
অবৈধভাবে তিন কোটি টাকার সম্পদ অর্জন ও প্রায় সোয়া দুই
বিস্তারিত